হোমমেড ফুডে উদ্যোক্তা লাবনীর সফলতা

0
উদ্যোক্তা রুখসানা জামান লাবনী

বাসায় অতিথি বলেই আসুক কিংবা বা না বলেই আসুক। মুহূর্তেই তৈরি পিৎজা সাসলিক থেকে পিঠা-পুলি, পায়েসের মতো লোভনীয় সব খাবার। পরিবার হতে বন্ধুমহল সকলেই তার হাতের রান্না একবার খেয়েই, বায়না করতেন আবার খাবো। সকলে চাইতেন তিনি যেন হোমমেইড খাবার নিয়ে কাজ শুরু করেন।

সবার কথায় অনুপ্রাণিত হয়ে একটি পিঠা মেলাই ১৮ ধরনের পিঠা নিয়ে হাজির হলেন রুখসানা জামান লাবনী।

দুই দিনব্যাপি মেলাটি শেষ হওয়ার পরপরই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে প্রথম অর্ডার আসে।প্রথমদিন খাবার টেস্ট করেই পরের দিনের অর্ডার ও ফাইনাল হয়ে গেল।সেই মূহুর্তে যেন তিনি আত্মবিশ্বাসের রঙিন আলোকে জ্বল জ্বল করছিলেন।এভাবেই ২০১৯ সালে হাজার টাকা মূলধন নিয়ে অনলাইনে ‘লাবনীস কিচেন’এর যাত্রা শুরু হয়েছিল।

খুব অল্প সময়েই রান্নার জাদুতে কেড়েছেন অসংখ্য ভোজনরসিকের মন। রাজশাহী নগরীতে এবং এর আশপাশে সকল স্থানেই নিয়মিত লাবনী’স কিচেনের মজার মজার খাবারগুলো পৌঁছে যাচ্ছে।

লাবনী’স কিচেনের কোন খাবারটি বেশি জনপ্রিয় জানতে চাইলে উদ্যোক্তা রুখসানা জামান লাবনী উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘বিভিন্ন সময় বিভিন্ন আইটেমের চাহিদা বেশি থাকে, তবে পিৎজ্জার চাহিদা সবসময় বেশি। এছাড়াও পায়েস, বিভিন্ন পিঠা, বিরিয়ানি এগুলোর চাহিদাও কম-বেশি প্রতিনিয়ত থাকেই। বর্তমান সময়ে ফ্রোজেন আইটেমের ব্যাপক চাহিদা থাকছে।’

লাবনীর জন্ম এবং বর্তমানে বসবাস রাজশাহী নগরীতে হলেও বৈবাহিক সুত্রে তিনি বেশ কিছু বছর কাটিয়েছেন রাজধানীর পুরান ঢাকায়।সেখানে চাকুরিও করেছেন দীর্ঘদিন। প্রথম সন্তানের আগমনে ছাড়তে হয়েছিল চাকরি।পরে বুটিক আইটেম নিয়ে কাজ শুরু করেছিলেন।ব্যাপক সাড়া পাওয়ায় আজিমপুরে একটি কারখানা ভাড়া করেছিলেন তিনি।সেখানে ব্লক এবং স্কিন প্রিন্টের পোশাক তৈরি হতো।২০১০ এ ‘লাবনী’স কালেকশন’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পেজও চালু করেছিলেন।তবে সন্তানের পড়াশোনার জন্য তাকে সেই কাজগুলো বন্ধ করে আবারও ফিরতে হয় জন্মস্থান রাজশাহীতে।

সন্তানের ভবিষ্যতের জন্য নিজ স্বপ্ন পূরণ বাদ দিয়ে চলে আসেন তিনি।কিছুদিন কাজ অফ থাকলেও বর্তমানে বিভিন্ন এলাকা থেকে ৮/১০ জন সহযোদ্ধার সহযোগিতায় তার ভালোবাসার কাজটিকে ধরে রেখেছেন এখনো।

বর্তমানে টিটিসি থেকে প্রশিক্ষণ নিচ্ছেন লাবনী।বিভিন্ন মেলায় অংশ নিয়ে জিতেছেন অসংখ্য ক্রেস্ট। হাজার টাকা পুঁজি আজ লাখ ছাড়িয়েছে।বুটিক্সের একটি শোরুম স্থাপন এবং রান্না নিয়ে আরও সামনে এগোতে চান লাবনী।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা, রাজশাহী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here