স্বাস্থ্য সুরক্ষার বার্তা ও ইদ সৌহার্দ্য নিয়ে উদ্যোক্তার দুয়ারে ঐক্য হেলথ

0

করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে জনজীবন। দেশের মানুষের জীবন-জীবিকার প্রয়োজনে ও অর্থনীতির চাকা সচল রাখতে দেশব্যাপী সীমিতভাবে সরকারি নির্দেশনা অনুযায়ী সরকারি/বেসরকারি অফিস, ফ্যাক্টরি ও কলকারখানার সার্বিক কার্যক্রম চলমান রয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ ও দেশজুড়ে লকডাউনের মধ্যেই পর্যায়ক্রমে অবস্থার প্রেক্ষাপটে স্বাস্থ্য সুরক্ষা মেনে প্রতিটি প্রশাসনিক অফিস, আদালত, ফ্যাক্টরি ও কলকারখানায় ঢোকার সময় হাত ধোয়ার ব্যবস্থা, ব্লিচিং মিশ্রিত পানিতে জুতা ভিজিয়ে প্রবেশ করা। থার্মাল স্ক্যান দিয়ে টেম্পারেচার চেক করা। মাস্ক ব্যবহার করা, শ্রমিকের জ্বর, কাশি, শ্বাসকষ্ট আছে কি না তা পরীক্ষা করা, শারীরিক দূরত্ব, স্যানিটাইজার ব্যবহার, গাড়ি জীবাণুমুক্ত করা, কারখানায় বসার ক্ষেত্রে তিন ফুট দূরত্ব বজায় রাখা ও সামাজিক দূরত্ব বজায় রেখে কর্ম পরিচালনা করা ইত্যাদি ক্ষেত্রে এই সকল বিধি -নিষেধ মেনে চলছে দেশব্যাপী সকল কার্যক্রম।

চলছে দেশব্যাপী বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সচেতনতা মূলক স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম। এরই ধারাবাহিকতায় আজ ঐক্য ফাউন্ডেশন আয়োজিত ‘ঐক্য হেলথ সুরক্ষা ও সম্প্রীতি’ কার্যক্রমের আজ দ্বিতীয় দিন। আজ ‘ঐক্য হেলথ সুরক্ষা ও সম্প্রীতি’ টিম সচেতনতা মূলক স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম সেবা দিতে উপস্থিত হয়েছিলো সিএমএসএমই উদ্যোক্তা ও কর্মীদের মাঝে। ঢাকার হাজারীবাগের শাবাব লেদার, এনেক্স লেদার, টপ লেদার, ধানমন্ডির বানী’স ক্রিয়েশন, এবং গোপীবাগ বিশ্ব রোডের নতুনত্ব বুটিকস ও হস্তশিল্প কারখানায় এই স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম পরিচালিত হয়। এই কার্যক্রম ‘ঐক্য হেলথের’-এর একটি অনন্য উদ্যোগ যার সহযোগী হিসেবে ছিলো ‘ওয়ানটাইম’।

ঐক্য হেলথ টিম ও ওয়ানটাইম যৌথভাবে আজকে সারাদিনব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে কারখানা গুলোতে কর্মীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষার বার্তা ও ইদ সৌহার্দ্য পৌঁছে দিয়েছে।

এফএম প্লাস্টিকের স্বত্বাধিকারী জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান বলেন, ‘আজকে আমরা উদ্যোক্তাদের মাঝে বিভিন্ন ধরণের করোনা সামগ্রী বিতরণ করছি। পাশাপাশি তাদেরকে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দিচ্ছি কীভাবে তারা করোনা পরিস্থিতি মোকাবেলা করবে। ইদের সময় সবাই যাতে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলতে পারে সে ব্যাপারে সবাইকে অবগত করছি’। তিনি ওয়ানটাইম-এর তরফ থেকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে ঐক্য হেলথের সাথে আরো বড় বড় কাজ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

ঐক্য হেলথ থেকে স্বাস্থ্য সুরক্ষার বার্তা ও ইদ সৌহার্দ্য কার্যক্রম সম্পর্কে শাবাব লেদার-এর স্বত্বাধিকারী মাকসুদা খাতুন বলেন, ‘বতর্মান সময়টা আমরা একটা অন্য রকম অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছি এবং এই সময়ে আমাদের জন্য ঐক্য হেলথ ও ওয়ানটাইম এতো সুন্দর একটা পদক্ষেপ নিয়ে আমাদের মাঝে এসেছে যে আমরা তাদের প্রশংসা না করে পারছি না’।

হাজারীবাগের টপ লেদারের স্বত্বাধিকারী মোসাম্মৎ কানিজ ফাতেমা শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘করোনাকালীন সময়ে একটা ভালো উদ্যোগ নেয়ার জন্য ঐক্য হেলথ ও ওয়ানটাইম পরিবারকে ধন্যবাদ’।

এনেক্স লেদার-এর রিলেশনশিপ ম্যানেজার, বিজনেস ডেভেলমেন্ট-এর স্বত্বাধিকারী মোহাম্মদ মোস্তফা দিপু বলেন, ‘ঐক্য হেলথ ও ওয়ানটাইম-এর এই প্রয়াস আমাদের মতো উদ্যোক্তাদের জন্য আরো ভালো কিছু বয়ে আনবে’।

বানী’স ক্রিয়েশন এর উদ্যোক্তা ও স্বত্বাধিকারী তাহমিনা আহমেদ বাণী বলেন, ‘আমাদের কর্মীদের জন্য স্বাস্থ্য সুরক্ষার বার্তা ও ইদ সৌহার্দ্য নিয়ে ঐক্য হেলথ যে বার্তা দিলো তা আমাদের কর্মীদের জন্য প্রয়োজন ছিলো’।

নতুনত্ব বুটিকস ও হস্তশিল্পের উদ্যোক্তা হাসিনা মুক্তা উদ্যোক্তা বার্তাকে জানান, সিএমএসএমই উদ্যোক্তা ও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা, করোনাকালীন সচেতনতা বিষয়ে ঐক্য হেলথ থেকে স্বাস্থ্য সুরক্ষার বার্তা ও ইদ সৌহার্দ্য নিয়ে আজকে তাদের যে উপস্থিতি তা আমাদের কারখানার কর্মীদের জন্য প্রেরণাদায়ক ও সময়োপযোগী।

করোনা সুরক্ষায় উদ্যোক্তাদের কারখানায় পৌঁছে কর্মীদের মাঝে বিতরণ করা হয় মাস্কের সাথে থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, সাবান দেয় ঐক্য হেলথ টিম। ঐক্য ফাউন্ডেশনের পক্ষ থেকে সেখানে উপস্থিত ছিলেন সিএমএসএমই ইভেন্টস এন্ড এক্সটেনশন উইং-এর পরিচালক রাহাত হায়াত, ঐক্য হেলথের পরিচালক ফারহানা হাসনা তুলি এবং ওয়ানটাইমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন এফএম প্লাস্টিকের সত্বাধিকারী জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here