গুণগত মানসম্পন্ন ও পুষ্টিকর খাবারের প্রতিশ্রতি জয়িতা ফুড কোর্টের

0

রাজধানীর ধানমন্ডির রাপা প্লাজার পঞ্চম তলায় জয়িতা ফুড কোর্টের উদ্বোধন করা হয়েছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি আজ একটি অনুষ্ঠানের মাধ্যমে এই ফুড কোর্টটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘জয়িতা ফুড কোর্ট রাজধানীবাসীর জন্য গুণগত মানসম্পন্ন, সুস্বাদু ও পুষ্টিকর খাবার নিশ্চিত করবে। এর মাধ্যমে নারীর অর্থনৈতিক কর্মকাণ্ড আরো বেশি প্রসারিত হবে। অন্য দশটা শিল্পের মত রান্নাও একটি শিল্প। এর পেছনে রয়েছে নিরলস পরিশ্রম, মেধা, মমতা ও নান্দনিক উপস্থাপনা। মমতার এ শিল্পই হয়ে উঠতে পারে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের একটি বড় হাতিয়ার’।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে “ক্যাফে জয়িতা” নামে জয়িতার ব্র্যান্ডে একটি ক্যাফেটেরিয়া চালু রয়েছে, যেটি সম্পূর্ণভাবে নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হচ্ছে। বাংলাদেশ সচিবালয়েও জয়িতার ব্র্যান্ডে একটি ক্যাফেটেরিয়া স্থাপনের ব্যাপারেও উদ্যোগ গ্রহণ করা হয়েছে’।
প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের আরো বেশি কর্মক্ষম করে গড়ে তোলা এবং অর্থনীতিতে নারীর ভূমিকা নিশ্চিত করতে জয়িতা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। জয়িতা ফাউন্ডেশন তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। বহুমূখী ব্যবসা পরিচালনার জন্য নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা ও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দেশব্যাপী গড়ে তোলা হচ্ছে নারীবান্ধব বিপণন ব্যবস্থা। তাদের উৎপাদিত ও প্রক্রিয়াজাত পণ্য এবং সেবা দেশের বাইরেও চাহিদা সৃষ্টি করেছে’।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম বলেন, জয়িতা ফুড কোর্টের ডিজাইনে বাঙালির ঐতিহ্য ফুটে উঠেছে। এখানে সুস্বাদু খাবারের সাথে বাঙালির গৌরাবজ্জ্বল ঐতিহ্যকে অনুভব করা যাবে। জয়িতা নারী উদ্যোক্তাদের জন্য ই-জয়িতা প্লাটফর্ম বাস্তবায়ন করা হবে’।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মীনা পারভীন ও অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদসহ মন্ত্রণালয় ও জয়িতা ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ।
এখানে রয়েছে দেশীয় ও আঞ্চলিক খাবার, পিঠা-পুলি, মন্ডা-মিঠাই, মোঘলাই খাবার এবং ড্রাই ফুডের সমাহার। সবগুলো দোকানই নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত। এরই মধ্যে এসব তৈরি খাবারের সুনাম ছড়িয়ে পড়েছে। উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ফুড কোর্টটি ঘুরে দেখেন ও নারী উদ্যোক্তাদের সঙ্গে কথা বলেন। তিনি নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী হতে উৎসাহ প্রদান করেন।

মাসুমা শারমীন সুমী
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here