শুরু হচ্ছে ‘রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩’

0

১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২-এর সফল সমাপ্তির পর চলতি অর্থবছরে দেশে ৬টি ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন। প্রথম ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ রাজশাহীতে আগামীকাল ১২ জানুয়ারি বৃহস্পতিবার শুরু হয়ে চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। অনুষ্ঠিত হবে রাজশাহী সিটি মেয়র কার্যালয়ের গ্রীন প্লাজা চত্বরে।

সকাল ১১টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ. এইচ. এম খায়রুজ্জামান লিটন। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি মো. আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম, ডিআইজি, রাজশাহী রেঞ্জ, মো. আনিসুর রহমান, কমিশনার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, আব্দুল জলিল, জেলা প্রশাসক, রাজশাহী এবং মাসুদুর রহমান রিংকু, সভাপতি, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

মেলায় ৬০টি স্টলে ৬০ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা তাদের উৎপাদিত শুধু দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রয় করবেন। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রতিদিন মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলার ৪র্থ দিন ১৫ জানুয়ারি রবিবার বিকাল ৩:৩০টায় মেলা প্রাঙ্গণে ‘রাজশাহী বিভাগে এসএমই খাতের উন্নয়নে করণীয় ’ সেমিনারও অনুষ্ঠিত হবে।

১৭ জানুয়ারি মঙ্গলবার বিকাল ৩:৩০টায় মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘এসএমই উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি বিষয়ে আলোচনা ও ব্যাংকারদের সাথে সংযোগ স্থাপন’ কর্মশালা।

১৮ জানুয়ারি বিকাল ৪:০০টায় রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলার সমাপনী অনুষ্ঠান ও মেলায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে ‘শ্রেষ্ঠ স্টল’-এর সনদ প্রদান করা হবে। এছাড়া প্রতিদিন মেলা প্রাঙ্গণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

উল্লেখ্য, ১-৭ ফেব্রুয়ারি ২০২৩ বরিশালে, ৫-১১ ফেব্রুয়ারি সিলেটে এবং ১২-১৮ ফেব্রুয়ারি রংপুর বিভাগের দিনাজপুরে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া আগামী মার্চ মাসে ময়মনসিংহ এবং খুলনায় ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজনের পরিকল্পনা রয়েছে এসএমই ফাউন্ডেশনের।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী বিভাগীয় কমিশনারের তত্ত্বাবধানে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩-এর সব কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

মেলার লক্ষ্য ও উদ্দেশ্য:
১. ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ।
২. এসএমই উদ্যোক্তাদের পারষ্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতু বন্ধন তৈরিতে সহায়তা।
৩. এসএমই উদ্যোক্তা ও ভোক্তাদের মাঝে পারষ্পরিক সম্পর্ক স্থাপন।
৪. পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here