‘শাহাবুদ্দিন, দ্য পেইন্টার দ্য ফাইটার’আলোকচিত্র প্রদর্শনী

0

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদের জীবন ও কর্ম নিয়ে ‘শাহাবুদ্দিন, দ্য পেইন্টার দ্য ফাইটার’ শিরোনামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পাঁচ দিনব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। শনিবার বিকেলে রাবির চারুকলা অনুষদ প্রাঙ্গণে প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

চারুকলা অনুষদের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে আলোকচিত্র শিল্পী ইফতেখার ওয়াহিদ ইফতি আয়োজিত প্রদর্শনী চলবে আগামী বুধবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত। প্রদর্শনীতে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের জীবন ও কর্মের বিভিন্ন সময়ের অর্ধশত আলোকচিত্র দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় রাসিক মেয়র বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে এমন মাপের একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিকে রাজশাহীতে আমন্ত্রণ জানিয়ে সংবর্ধনা দিতে পারলাম। আজ নগরভবনে তাঁর জন্য আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বলেছি যে রাজশাহীতে বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিনের নামে একটি আর্ট গ্যালারি করা হবে। রাবি উপাচার্য যেহেতু বলেছেন ক্যাম্পাসে এই গ্যালারি নির্মাণ করলে চারুকলার শিক্ষার্থীরা উপকৃত হবে, বিশ্ববিদ্যালয়ে যেহেতু প্রচুর জায়গা, তারা যদি একটি সুন্দর জায়গা নির্ধারণ করে দেন তাহলে আগামী তিনমাসের মধ্যে এখানেই গ্যালারিটির ভিত্তি প্রস্তর দেওয়া হবে।

চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ বলেন, নবীন চিত্রশিল্পীদের ছবি আঁকা শেখার জন্য ভালো শিল্পী বাছাই করতে হবে। আর এজন্য সাধনাও করতে হবে। অনেকে শিল্প নিয়ে সুন্দর কথা বলতে পারলেও ভালো কাজ করতে পারেন না। একেকজন একেক ক্ষেত্রে দক্ষ। এজন্য আমি যতবার শিল্পকর্ম নিয়ে বলতে যাচ্ছি, ততবারই পিছিয়ে যাচ্ছি, যেন আমি কিছুই জানি না। আমি মেঘনার তীরে বেড়ে ওঠা মানুষ। এজন্য আমার ছবির ব্যাকগ্রাউন্ড বা ছবিতে পানি পানি ভাব আছে, আর রক্তের ভাব আছে। কারণ না থাকলে তো যে কেউ মৃত।

প্রদর্শনীর উদ্বোধক হিসেবে রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিল্পী শাহাবুদ্দিনের উপস্থিতি আমাদের ঋদ্ধ করেছে। ১৯৭০ সালে যখন দুর্বোধ্য চিত্রকলার একটা জগৎ সৃষ্টি হয়েছিল, তার সঙ্গে কিন্তু শিল্পী শাহাবুদ্দিন গাটছাড়া বাঁধেননি। উনি নিজের একটি চিত্রজগৎ সৃষ্টি করেছেন। তার জীবনটিই এক বিশাল ক্যানভাস।

সেসময় তিনি রাজশাহীতে রাসিক মেয়রের পক্ষ থেকে শিল্পী শাহাবুদ্দিনের নামে নির্মাণ করতে যাওয়া গ্যালারিটি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে স্থাপনে আশা প্রকাশ করেন।

রাবির চারুকলা অনুষদের অধিকর্তা প্রফেসর ড. মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হুমায়ন কবীর এবং কবির বিন আনোয়ারের সহধর্মিণী তৌফিকা আনোয়ার।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি ও রাবির ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম এবং আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক গিতাংক দেবদীপ দত্ত। ধন্যবাদ জ্ঞাপন করেন আইআরসি ও শিলালিপির ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান সুমন।

আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ অন্য অতিথিরা আলোকচিত্রগুলো ঘুরে দেখেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here