মিরপুরের মেলায় আগাম ফাগুন উৎসব

0

রাজধানীর মিরপুর রূপনগর আবাসিক এলাকায় চলছে তিনদিনব্যাপী ফাল্গুনী ও শপিং ফেসটিভ মেলা ২০২৩। ফাল্গুন মাসকে আহ্বান জানাতে উৎসবমুখর মেলার আয়োজন করেছে অনলাইনভিত্তিক কন্যা অ্যাক্টিভেশন গ্রুপ।

তরুণ ও নবীন উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম এর উদ্যোক্তারা নিজেদের পণ্য ও সেবার সম্ভার নিয়ে কন্যা গ্রুপের ফাল্গুনী উদ্যোক্তা মেলায় যোগ দিয়েছেন। ফেব্রুয়ারির ৩ থেকে ৫ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে।

কন্যা অ্যাক্টিভেশন গ্রুপ ও মেলার আয়োজক তামান্নুর পপি জানান, ক্ষুদ্র উদ্যোক্তারা যেন তাদের পণ্যগুলোর প্রচার করতে পারেন, প্রদর্শন করতে পারেন এবং সবার মাঝে তুলে ধরতে পারেন; সে জন্যই এ ধরনের মেলার আয়োজন করে থাকি।

‘একেক জন উদ্যোক্তা একেক ধরনের পণ্য নিয়ে কাজ করেন। তার মধ্যে খাবার আইটেম থাকে, পাটের জিনিস থাকে, তাছাড়াও তারা হ্যান্ড পেইন্ট নিয়ে কাজ করেন। বিভিন্ন ধরনের পণ্য নিয়ে একেক জন একেক ধরনের কাজ করেন এবং সবার একটা মিলন মেলা হয়। একটি নেটওয়ার্কিং তৈরি হয় যে উদ্দেশ্যেই মেলাগুলো করে থাকি। এভাবে মেলাগুলোর মাধ্যমে পণ্যের প্রচারণাটা সবচেয়ে বেশি জরুরি,’ বলে তিনি মন্তব্য করেন।

তিনি জানান, আয়োজনে ৩০টির বেশি উদ্যোক্তা স্টল রয়েছে। আর যেহেতু ফাল্গুন আসছে, ফাল্গুন মাসকে আহবান জানিয়ে মেলার নামকরণ হয়েছে ফাল্গুনী ও শপিং ফুড ফেসটিভ। ৫০০ টাকার উপরে পারচেজ করলে একটি কুপন রাখা হয়েছে। যে কুপনের মাধ্যমে ক্রেতা ও দর্শনার্থীরা গিফট উপভোগ করতে পারবেন।

অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান মটকা চা ও মোমোর স্বত্ত্বাধিকারী নুসরাত জাহান বলেন, ‘বেসিক্যালি তন্দুরি চা এবং মোমোর বিভিন্ন আইটেম নিয়ে এ মেলায় এসেছি। মূলত আমার অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠানকে পরিচিত করানোর জন্য অংশগ্রহণ করেছি। প্রথম দু’দিন অনেক সাড়া পেয়েছি, আশা করছি শেষের দিনেও সাড়া পাবো।’

হাসেম কালেকশন পেজের স্বত্ত্বাধিকারী আবুল হাশেম বলেন: সিরাজগঞ্জ থেকে হাতে তাঁতের তৈরি লুঙ্গি, গামছা, মধু ও ঘি নিয়ে এসেছি। মধুটা আমি নিজেই সংগ্রহ করি। অফলাইনে আমার পণ্যগুলো ক্রেতা ও দর্শনার্থীদের মাঝে পরিচিত করাতে চাই।’

মেলা ঘুরে দেখা গেছে সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্য আছে। এছাড়া খাদ্যপণ্য উদ্যোক্তারা নানা ধরনের ফুড নিয়ে অংশগ্রহণ করেছেন যেমন পানিপুরি, পাটিসাপটা, নকশি পিঠা, ঝাল পিঠা, কেক, কাপ কেক, পেস্ট্রি, নুডলস চাওমিন, হাতের তৈরি চিপস, হোমমেড পুডিং ইত্যাদি। পোশাক, গহনা, গাছের চারা ও শীতবস্ত্রসহ হোমডেকর পণ্যও পাওয়া যাচ্ছে মেলায়।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here