এসএমইডিপি-২ প্রকল্পের উন্নয়ন অংশের (টিএবিপি) আওতায় আয়োজিত অ্যানুয়াল শেয়ারিং ইভেন্ট স্মল এন্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভলপমেন্ট প্রজেক্ট এর আওতায় আয়োজিত মতবিনিময় সভা আজ অনুষ্ঠিত হলো রাজধানীর সিক্স সিজন হোটেলে।

এই এসএমইডিপি-২ প্রজেক্টটি নারী এবং নতুন উদ্যোক্তাদের জন্য কাজ করছে ২০১৭ সাল থেকে। ঢাকা এবং চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সমগ্র বাংলাদেশে তারা সুবিধা প্রদান করছে। কারণ লক্ষ্য করলে দেখা যায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের চাহিদা মোতাবেক যথাযথ ডকুমেন্টেশন সরবরাহ অবস্থানগত সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধার কারণে এসএমই খাতে অর্থায়নের সিংহভাগই ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার গ্রাহকগণ পেয়ে থাকেন। ফলে সুবিধাবঞ্চিত ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত গ্রাহকগণ এ সব সুবিধা পান না তাই তাদের সুবিধায় এই প্রজেক্ট কাজ করছে।

এসএমইডিপি-২ প্রকল্পটি শুরু হয় ২০১৭ সালে এবং সম্ভাব্য সময় নির্ধারণ করা হচ্ছে এটি শেষ হতে পারে ২০২২ সাল নাগাদ। মূলত এ প্রকল্পের আওতায় কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এবং বিশেষভাবে নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংক এসএমইডিপি-২ প্রকল্পটির বাস্তবায়ন করেছে। এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে যা ইমপ্লিমেন্টেশনে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন। এই পরিচালিত প্রকল্পটির বিলের পরিমান 240 মিলিয়ন মার্কিন ডলার যা প্রায় দুই হাজার কোটি টাকা। এই প্রকল্পের আওতায় পুনঃঅর্থায়ন করার জন্য এ পর্যন্ত ২১ টি ব্যাংক ও ১২টি আর্থিক প্রতিষ্ঠানসহ মোট ৩৩ টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষর করেছে এবং সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত ২৮৪৬টি উপ-প্রকল্পের মোট ৯৮৫.২৪ কোটি টাকা বিতরণ
করা হয়েছে। এর মধ্যে নারী উদ্যোক্তা খাতে ৭৮৬টি প্রকল্পে ১৩০ কোটি ১৯ লক্ষ টাকা পুনঃঅর্থায়ন করা হয়েছে।

নারী উদ্যোক্তাদের জন্য কিছু বিশেষ সুবিধা প্রদান করা হয়েছে যেমন কটেজ মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে মোট বিতরণকৃত পুনঃঅর্থায়নের ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তা প্রকৃত অবস্থা যাচাইয়ের নিমিত্তে প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক বেজলাইন সার্ভে পরিচালিত হয়েছে এবং সার্ভের ফলাফলের উপর ভিত্তি করে দেশের বিভিন্ন অঞ্চলে নারী উদ্যোক্তাদের ফিন্যান্সিয়াল লিটারেসি, লিগেল লিটারেসি ও বুককিপিং ট্রেনিং পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়েছে।

আজকের এই মতবিনিময় সভার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক নারী উদ্যোক্তারা এই ২১ টি ব্যাংক এবং ১২ টি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ নিতে পারবেন ৬% সুদে। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এই নিয়মের আলোকে পূর্বের ৯% সুদের ঋণ কমিয়ে ৬% হারে সুদ নিতে সম্মতি জ্ঞাপন করছেন।

আয়োজিত এই সভা নারী উদ্যোক্তা অর্থায়নের বাধাসমূহ দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন উপস্থিত সকলে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মানীয় অতিরিক্ত সচিব জনাব অরিজিৎ চৌধুরী। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও এসএমইডিপি-২ প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব এ কে এম ফজলুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ডং ডং বন্যাং, স্পেশালিস্ট ফিনান্সিয়াল সেক্টর এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। জনাব মোঃ রেজাউল করিম সরকার উপ-মহাব্যবস্থাপক বাংলাদেশ ব্যাংক ও উপ-প্রকল্প পরিচালক এসএম ইডিওই-২, মিসেস লিলিট আসাট্রিয়ান, ইন্টারন্যাশনাল কনসালটেন্ট(এডিবি), জনাব সৈয়দ আব্দুল মোমেন, হেড অফ এসএমই, ব্র্যাক ব্যাংক লিমিটেড। জনাব মোঃ নাজিম হাসান সাত্তার মহাব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সিনিয়র প্রজেক্ট অফিসার জনাব রাশেদ আল হাসানসহ অনেক সম্মানিত উদ্যোক্তা, পিএফআইসমূহের সদস্যবৃন্দ ও সাংবাদিকগন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here