দেশের অনেক তরুণ উদ্যোক্তা এখন বিভিন্ন অভিনব পরিকল্পনা নিয়ে গড়ে তুলছেন নতুন নতুন স্টার্টআপ। কিন্তু সঠিক নির্দেশনা ও প্রশিক্ষণের অভাবে এই ধরনের অনেক উদ্যোগই প্রত্যাশিত সাফল্য পাচ্ছে না। আবার অনেক উদ্যোগ থেমে যাচ্ছে শুরু হওয়ার কিছু সময় পরেই।

তরুণ উদ্যোক্তাদের এই ব্যাপারে সাহায্য করার লক্ষ্য নিয়ে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক আয়োজন করছে “স্টার্টআপ মাস্টারক্লাস” নামক একটি অনলাইন প্রোগ্রাম।

বৃহস্পতিবার “স্টার্টআপ মাস্টারক্লাস”-এর প্রথম পর্বে বাংলালিংক-এর ডিজিটাল সার্ভিসেস ডিরেক্টর আবদুল মুকিত আহমেদ উদ্ভাবনের বিভিন্ন পন্থা ও কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করেন। অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এই পর্বে অংশগ্রহণ করে স্টার্টআপ সম্পর্কে আগ্রহী তরুণরা। বাংলালিংক আইটি ইনকিউবেটর-এ স্থান করে নেওয়া স্টার্টআপগুলির উদ্যোক্তারাও অংশ নেন এতে।

উদ্ভাবন সম্পর্কে আলোচনা করতে গিয়ে আবদুল মুকিত আহমেদ আবিষ্কার ও উদ্ভাবনের ব্যাখ্যা দেন। তিনি বলেন, কোনো একটি সমস্যার সমাধান উদ্ঘাটনের পর তা সঠিকভাবে বাণিজ্যিকীকরণ করা গেলে সেটিকে উদ্ভাবন হিসেবে বিবেচনা করা যায়।

কোনো পণ্য, বিশেষ প্রক্রিয়া ও সামগ্রিকভাবে একটি ব্যবসার ক্ষেত্রে উদ্ভাবন কীভাবে কাজ করে তারও ব্যাখ্যা দেন আবদুল মুকিত আহমেদ। এছাড়া উদ্ভাবনী মানসিকতা গঠনের বিভিন্ন কার্যকর কৌশল যেমন ব্রেইন রাইটিং, ল্যাটারাল থিংকিং ও র্যা নডম স্টিমুলাস সম্পর্কে ধারণা দেন তিনি।

“স্টার্টআপ মাস্টারক্লাস”-এর আরও কয়েকটি পর্ব অনুষ্ঠিত হবে সামনে। এতে অংশগ্রহণের নিয়ম ও যাবতীয় অন্যান্য তথ্য জানা যাবে বাংলালিংক-এর লিঙ্কড ইন, টুইটার ও ফেসবুক ক্যারিয়ার পেজে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here