রাজশাহী চেম্বারের ২০২৩-২৪ অর্থবছরের প্রাক বাজেট সভা অনুষ্ঠিত

0

রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ২০২৩-২৪ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে চেম্বার ভবনের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মোঃ রহমাতুল মুনিম।

প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, “রাজশাহীতে কিছু এগ্রি প্রোডাক্ট, ফ্রুটস এবং সবজিজাত পণ্য এক্সপোর্টের ভালো উদ্যাক্তা তৈরি হচ্ছেন। এই জায়গাতে আমরা উৎসাহ প্রদান করি। তবে পুরো রাজশাহী বিভাগজুড়ে একটা ক্রাইসিস আছে উদ্যাক্তার। চ্যালেঞ্জিং কৃষি নির্ভর এই ইকোনমিতে শিল্প নির্ভর চ্যালেঞ্জগুলো নেওয়ার মতো মানসিকতা হয়তো তৈরি হচ্ছে। হতে সময় লাগছে।”

তিনি আরো বলেন: বাজেট কোনো বিভাগ টার্গেট করে করা হয় না। কৃষি ক্ষেত্রে বিভিন্ন জিনিসে সাপোর্ট দেয়া হয়। সেখানে হয়তো রাজশাহী বেশি পায়, আর ঢাকা কম পায়। যেখানে যে শিল্পের বেশি বিকাশ ঘটেছে, সেখানে সেই শিল্প বেশি সাপোর্ট পায়। তবে এগ্রিকালচার, পোল্ট্রি ও ফিসারিজের যে সার্পোটগুলো আছে সেগুলো আমরা একটুও কমাইনি। আগামীতেও সেই সাপোর্ট কমানো হবে না। কারণ এখানে অনেকের কর্মসংস্থান হয়েছে।

রেশম শিল্প প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি অতীতেও সহায়তা দেওয়া হয়েছে। জানি না আর কোনো সহায়তা দেওয়ার সুযোগ আছে কি না, যদি থাকে আরও দেব। এখানে সহযোগিতা দিতে তেমন কোনো সমস্যা নাই। আমার রেভিনিউ কালেকশনে কোনো ঘাটতি হবে না। তবে সেই শিল্পটার বিকাশ হবে। তার মধ্যে একটি হলো রেশম শিল্প। রেশম শিল্প শুধুমাত্র কাস্টম, ইনকাম ট্যাক্স বা ভ্যাটের সহায়তার উপর দিয়ে টিকে থাকতে পারবে না। এর ভাগ্য কি শুধুমাত্র রেভিনিউ লোডের উপরে নির্ভরশীল? এখানে আরো অনেক চ্যালেঞ্জ আছে। রেশম শিল্পের সেই চ্যালেঞ্জগুলো আপনাদের দেখতে হবে। রেশম শিল্পকে টিকিয়ে রাখতে এনবিআর এর তরফ থেকে ট্যাক্স, ভ্যাটে সমর্থন দেওয়া হবে।

তিনি আরো বলেন, বিশ্ব যেখানে প্রযুক্তি নির্ভর। কোয়ালিটিফুল প্রোডাক্টের উপরে নজর। সেখানে এই কটেজ ইন্ডাস্ট্রির ধীর গতির শিল্প টিকিয়ে রাখা একটা চ্যালেঞ্জ। এটাকে টিকিয়ে রাখা যায়- অর্গানিক ও প্রাকৃতিক স্লোগান দিয়ে। প্রাকৃতিক প্রোডাক্ট হিসেবে মার্কেটিং করতে হবে। মানুষের ভেতরে আগ্রহ সৃষ্টি করতে হবে। তখন স্লোগানটা আসবে ‘ইহা অর্গানিক ইহা প্রাকৃতিক।’ সেই জায়গাটায় আসতে হবে। আমাদের তরফ থেকে সহায়তা থাকবে এই রেশম শিল্পের জন্য।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে সভায় রাজশাহী বিভাগের সকল জেলা চেম্বারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here