রাজশাহীতে কোরবানির পশুর চামড়া সংরক্ষণে সচেতনতামূলক কর্মসূচি

0

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) রাজশাহী জেলা কার্যালয়ের উদ্যোগে স্থানীয় পর্যায়ে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ পদ্ধতি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট ও ফ্রি লবণ বিতরণ করা হয়েছে। সোমবার (২৬ জুন) বিকাল ৪টায় নগরীর সিটি পশুর হাটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফ্রি লবণ বিতরণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্‌ এনডিসি।

বিসিক রাজশাহী জেলা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জাফর বায়েজীদ এর সঞ্চালনায় লবণ বিতরণের উদ্বোধনী কার্যক্রমে উপস্থিত ছিলেন, বিসিক রাজশাহীর আঞ্চলিক পরিচালক মো. রেজাউল আলম সরকার, জেলা প্রশাসক শামীম আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, বিভাগীয় কমিশনারের একান্ত সচিব আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত, প্রমুখ।

বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্‌ এনডিসি বলেন, চামড়া দেশের জাতীয় সম্পদ। প্রতি বছর সচেতনতার অভাবে অনেক চামড়া নষ্ট হয়। এবার আমরা ঈদুল আজহার শুরু থেকে চামড়া সংরক্ষণের সঠিক নিয়ম সম্বলিত লিফলেট প্রচারণা করেছি। এবার ফ্রিতে লবণ বিতরণ কর্মসূচি পালন করা হচ্ছে।

ব্যবসায়ীসহ সবাইকে এই জাতীয় সম্পদ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বিভাগীয় কমিশনার আরো বলেন, কোরবানির পশুর চামড়া ছাড়ানোর চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে লবণ দিয়ে সংরক্ষণ করতে হয়। সঠিক সময়ে লবণ না দিলে চামড়া নষ্ট হয়ে যায়। ঈদুল আজহার সময় অবহেলায় অনেক চামড়া নষ্ট হয়ে যায়। এ অপচয় কমাতে স্থানীয় পর্যায়ে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ পদ্ধতি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট ও ফ্রি লবণ বিতরণ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) রাজশাহী জেলা কার্যালয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here