যশোরে ৩ দিনব্যাপী ফুল উৎসব

0

ফুলের বাণিজ্যিক চাণ সম্প্রসারণের লক্ষ্যে যশোরের ঝিকরগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে তিনদিনব্যাপী ফুল উৎসবের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে পানিসারা হাড়িয়ার মোড়ে ফুল উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার যশোরের উপ-পরিচালক মো. হুসাইন শওকত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক মঞ্জুরুল হক ও ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম। এছাড়ও বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্লা্ওয়ার সোসাইটির সাবেক সভাপতি আব্দুর রহিম, নারী উদ্যোক্তা সাজেদা বেগম, পুলিশের ওসি সুমন ভক্ত ও গদখালী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী মোড়ল।

আয়োজকরা বলেন, ঐতিহ্য ও ঐশ্বর্যের জনপদ যশোর জেলায় ফুলের রাজধানীখ্যাত ঝিকরগাছা উপজেলার গদখালী অঞ্চল। মূলত উপজেলার গদখালী, পানিসারা ও নাভারণ ইউনিয়নের বিস্তীর্ণ এলাকাজুড়ে রয়েছে হরেক রকমের ফুলচাষ। বৈচিত্র্যময় এ ফুলের রাজ্যকে সবার সামনে তুলে ধরতে প্রথমবারের মতো ঝিকরগাছায় ফুল উৎসব।

তিনদিনব্যাপী মেলায় ফুল উৎপাদক, ফুল ব্যবসায়ী (পাইকারি ও খুচরা), ফুল সেক্টরের সংশ্লিষ্ট সংগঠন অংশগ্রহণ করে। মেলায় ২০টি নার্সারি, ৩টি পর্যটন প্যাভিলিয়ন ও ১০টি প্রদর্শনী স্টল ছিল।

তিনদিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন ছিল উদ্বোধনী অনুষ্ঠান, ফুল প্রদর্শনী, মেলা, অতিথিদের স্টল পরিদর্শন ও সাংস্কৃতিক সন্ধ্যা। পরের দিনের আয়োজনে ছিল নারী ফুলচাষিদের সঙ্গে সরকারের উন্নয়ন দর্শন সম্পর্কে উঠান বৈঠক, শিশুদের ‘ফুল’ অঙ্কন প্রতিযোগিতা। তৃতীয়দিন উঠান বৈঠকসহ নারী নেতৃত্বে গ্রুপভিত্তিক প্রশিক্ষণ কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে থাকবে কৃষক সম্মাননা ও সমাপনী অনুষ্ঠান।

মেলা প্রাঙ্গণে প্রতিদিন বৃহত্তর কুষ্টিয়া, যশোর অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের কৃষি প্রযুক্তিও প্রদর্শন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক বলেন, ‘ফুলের বাণিজ্যিক সম্প্রসারণ অর্থাৎ বিশ্ববাজার ও দেশীয় বাজারে ঝিকরগাছার উৎপাদিত ফুলকে আরো পরিচিত করতে আমাদের এই আয়োজন। আশা করি এই উৎসবের মাধ্যমে ঝিকরগাছা উপজেলা উপজেলার ফুলের রাজ্য হিসাবে সুখ্যাতি আরো আড়ম্বরপূর্ণ হয়ে উঠবে’।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here