মেয়ের হাত ধরে ঘুরে দাঁড়ালেন ‘কারুশিল্পী’ বাবা

0

মেয়ে রিপা গাইনের হাত ধরে ‘কারুশিল্পী’ বাবা পুর্নুদান গাইন ঘুরে দাঁড়িয়েছে। মেয়ের সহায়তায় দেওয়া পি অ্যান্ড আর ফার্নিচারে কারুশিল্পী বাবা গড়ে তুলছেন কাঠ দিয়ে নানা রকম আসবাবপত্র। বাবার এমন ব্যস্ততা পূর্ণ জীবন দেখে আবেগে উদ্বেলিত সন্তান রিপা গাইন।

সর্বাত্মক বিধিনিষেধ (লকডাউন) চলাকালীন সময়ে পুর্নুদান গাইনের কোন কাজ ছিল না, খুবই মন্দার ভেতর দিয়ে চলতে হতো। পরে সন্তান রিপা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পেজ খুলেন। নাম দেন পি অ্যান্ড আর ফার্নিচার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের৷ পরের গল্পটা শুধুই ভালোবাসা আর সফলতার গল্প।

বাবার সফলতার পেছনের কারিগর রিপা নিজেই, বর্তমানে স্বচ্ছলতা, বাবার মুখের হাসি, বাবার কর্মঠ জীবন কেমন উপভোগ করছেন-এমন প্রশ্নে রিপা গাইন উদ্যোক্তা বার্তা বলেন, ”এখন আমরা প্রচুর অর্ডার পাচ্ছি। রাজধানীতে একটা ভাড়া দোকানে আসবাব তৈরি করছি। বাবার বেশ কয়েকজন সহকারী আছে। বলতে গেলে বাবা এখন খুবই স্বচ্ছল। মাঝে মাঝেই আমাকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠাচ্ছে। আমার বাবা প্রাণবিক মানুষ। তিনি বাসায় বিড়াল-কুকুর লালন পালন করেন। লকডাউনে আমরা যখন বিপর্যস্ত তখন বাবার কাছে টাকা থাকত না। আমিও চাকরির সুবাদে বগুড়া থাকতাম, বাবা তখন বিড়াল-কুকুরের খাবারের জন্য টাকা চাইত। আমি নিজেও বুঝলাম বাবার হাত খালি। বাবাও অনেক কষ্টে রয়েছে। তাই হুট করেই ফেসবুকে পেজ খুলে পোস্ট করি, যা ভাইরাল হয়। আমাদের অর্ডার আসতে থাকে।”

”প্রথমদিকে বাসায়ই আমরা আসবাব তৈরি করতে থাকি। বাবা আনাড়ি হাতে ছবি তুলে পাঠাতেন পরে সেগুলো আমি ফেসবুকে পোস্ট করতাম। এক মাসেই ৫০/৬০ টি ফোল্ডিং টেবিলেরই অর্ডার আসে।
সেই সাথে শোকেইজ, মিনি শোকেইজ, টেবিল, বুকশেল্ফ, কিচেন শেল্ফ।”

গ্রাহকের কাছ থেকে কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে রিপা বলেন, ”ভালো সাড়া পাচ্ছি, বেশ কয়েকজন রিপিট কাস্টমার পেয়েছি। গেল মাস দুয়েক আগে সেগুন কাঠের বেশ কয়েকটি কারুকাঠের শিল্প আমরা কানাডার প্রবাসীকে দিয়েছি।”

বাবার মুখে হাসি ফিরেছে এটাই মেয়ের অনেক বড় পাওয়া। ভবিষ্যতে রিপার স্বপ্ন বাবাকে আরও বড় একটা দোকান করে দেয়া।আর বাবার মুখের হাসিটা যেন সবসময় থাকে সেই চেষ্টা করে।

রিপার ভাষ্য আমার বাবা একজন কাঠ শিল্পী, একজন কারুশিল্পী। বাবাকে গর্বের সাথে বলবো সে একজন কারুশিল্পী। আপনারা বাবার জন্য দোয়া করবেন সে যেন দেশ থেকে দেশের বাইরে তার কাজগুলোকে সুন্দর করে পৌঁছে দিতে পারে। সেখানেও যেন তার কদর পায়।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here