দেশের নারী উদ্যোক্তাদের নেটওয়ার্কিং প্লাটফর্ম ওমেন অ্যান্ড ই-কমার্স (উই) ফোরামের রাজশাহী অঞ্চলের মিটআপ হয়েছে আজ সোমবার। বেলা সোয়া ১১টায় ভার্চুয়ালি মিট আপে যুক্ত হয়েছিলেন রাজশাহী অঞ্চলের অসংখ্য উদ্যোক্তাগণ এবং ‘উই’ ফোরামের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিসা। এছাড়াও অ্যাডমিন প্যানেলের মধ্য থেকে শেখ লিমা এবং কবির সাকিব ভার্চুয়ালি মিটআপে যোগ দেন। পুরো আয়োজনটিতে সঞ্চালনায় ছিলেন শেখ লিমা।

প্রায় ৬০ জন উদ্যোক্তা ভার্চুয়াল মিটিংয়ে যুক্ত হয়েছিলেন এবং তারা তাদের সাফল্যের গল্প সবার মাঝে তুলে ধরেন। ‘উই’ থেকে তারা কি কি শিখতে পারছেন, কি কি অর্জন করলেন উই থেকে, এসব নিয়ে বলছিলেন সকল উদ্যোক্তাগণ।

নার্গিস নামের এক উদ্যোক্তা ‘উই এর বেকিং, কুকিং, মাস্টারক্লাস,বায়ার-সেলার ক্লাস ইত্যাদির গুরুত্ব অপরিসীম’ বলে আখ্যা দেন। নার্গিস নামের আরো একজন উদ্যোক্তা বলেন, ‘কোন একটি কারণে আমি আমার উদ্যোগ বন্ধ করে দিয়েছিলাম, ঠিক সে মুহূর্তে কবির সাকিব ভাইয়া যে অনুপ্রেরণা মূলক পোস্ট করেছিলেন তা থেকে অনুপ্রাণিত হয়ে আমি আবার আমার উদ্যোগ চালু করি এবং আজ আমি একজন সফল উদ্যোক্তা’। উই শুধু মহিলাদের প্লাটফর্ম হলেও এখানে পুরুষদের প্রাধান্য দেওয়া হয়েছে। পুরুষদের মধ্যে শফিক আল জাবির এবং তার সহধর্মিণী তারা দুজনেই উদ্যোক্তা তারা তাদের উদ্যোগকে দু’জনার সহযোগিতায় কিভাবে সফল করলেন সে বিষয়টি সবার মাঝে তুলে ধরেন।

এছাড়াও উই এর মিলেনিয়ার উদ্যোক্তাদের মধ্যে থেকেও অনেকে অনুপ্রেরণা মূলক বক্তব্য রাখেন। মিলেনিয়ার উদ্যোক্তাদের মধ্য থেকে ঐশী তাবাসসুম বলেন, ‘আমি টানা তিন মাস উই থেকে রাজশাহী সিল্কের কোন অর্ডার পাইনি। তবুও থেমে যায়নি। সবসময় লেগে থেকেছি এবং সে চেষ্টার ফলস্বরুপ আজ আমি উই’র মিলেনিয়ার উদ্যোক্তাদের মধ্যে একজন’।

শারমিন আরা কেয়া নামের এক উদ্যোক্তা বলেন, ‘আমি পর পর বেশ কয়েকবার সন্তানহারা হয়েছি, আমার সবকিছু যেন শেষ হয়ে গিয়েছিল। ঘুমের ওষুধ ছাড়া একটা রাতও ঘুমানো সম্ভব ছিল না। হঠাৎ একদিন উই’র সন্ধান মেলে। তখন থেকে লাইক, কমেন্ট, পোস্ট এগুলোতে ব্যস্ত হয়ে পড়ি আমি। তারপর নিজে উদ্যোগ গ্রহণ করি। আজ আমিও একজন উই এর মিলেনিয়ার উদ্যোক্তা। আমার বাবার চোখে আমি এখন কন্যা সন্তান থেকে সন্তান রূপে আসতে সক্ষম হয়েছি আমার কাজের মাধ্যমে। বাইরের সাত থেকে আট টি দেশে আমার পণ্য যায়। তিনি উই এর প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিসাকে ধন্যবাদ দেন এবং অনুপ্রেরণা মূলক পোস্ট ‘নিজেকে হারাতে দিওনা’ এটি তার জীবন কে কতটা পরিবর্তন করেছে সেটা তুলে ধরেন সবার মাঝে।

উইতে ডাবল মিলেনিয়ারদের মধ্যে ছিলেন মাহাবুবা আক্তার জাহান (বাঁধন)। তার বক্তব্যের আগেই বাকি উদ্যোক্তাগণ তার কাজের প্রশংসা করছিলেন বার বার।

এডমিন প্যানেলের শেখ লিমা ম্যাম নারীদের অর্থনৈতিক স্বাবলম্বী হওয়ার গুরুত্ব তুলে ধরেন সবার মাঝে। কবির সাকিব স্যার বলেন জীবনে স্বার্থকতা অর্জনই বড় অর্জন সকলে সেদিকে নজর দেন।এছাড়াও কবির সাকিব স্যার একটি মুভি দেখে অনুপ্রাণিত হয়ে সকলকে বলেন “অতিতের গ্লানি বর্তমানে এনে ভবিষ্যৎ অন্ধকার করবেন না।” সবশেষে উই এর প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিসা তার অনুপ্রেরণা মুলক বক্তব্য রাখেন এবং রাজশাহী অঞ্চলের একটি গ্রুপ ভাগ করে দেন।ডিসট্রিক্ট কো অর্ডিনেটর এর দায়িত্ব পান মাহাবুবা আক্তার জাহান(বাঁধন), এবং মডারেটর নিযুক্ত হন নিপা।

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here