১১ই ফেব্রুয়ারি বৃহস্পতিবার ২০২১ চট্টগ্রামে হোটেল আগ্রাবাদের ইছামতি হলে সিএমএসএমই নারী উদ্যোক্তাদের রকমারী পণ্যের বিক্রয় ও প্রদর্শনী এর উপর “মহিলা উদ্যোক্তাদের উপর কোভিড-১৯ এর প্রভাব: সমস্যা ও সম্ভাবনা” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

করোনা মহামারিতে বাংলাদেশের সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন। তারা বেশিরভাগ ছোট ছোট মেলা, উৎসব, পূজা, পার্বণ, প্রদর্শনী নির্ভর করে থাকে । মহামারির কারণে এসব মেলা আয়োজন করা সম্ভব হয়নি। তাই তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের উজ্জীবিত করতে ছোট পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সিএমএসএমই প্রডাক্টস ফেয়ারের আয়োজন করা হচ্ছে। এতে ৩০-৩৫টি স্টল থাকবে।

নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকগুলোর সেতুবন্ধন তৈরি ও প্রাথমিক ঋণ আবেদনে সহায়তার জন্য ব্র্যাক ব্যাংক ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড থাকবে সিএমএসএমই প্রডাক্টস ফেয়ারে।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর ভাইস-প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “মহিলা উদ্যোক্তাদের সহায়তা করা আমাদের সাংবিধানিক দায়িত্ব। ১৯৭২ সালে প্রণীত সংবিধানের ১৯ নং অনুচ্ছেদের বরাত দিয়ে তিনি বলেন জাতীয় জীবনে মহিলাদের অংশগ্রহন সর্বক্ষেত্রে নিশ্চিত করতে হবে।”

বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক মোহাম্মদ আহমদ আলী সহ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিটি ব্যাংক লিমিটেড এর ক্লাস্টার ম্যানেজার মি. সাফকাত ও আইপিডিসি ফাইন্যন্স লিমিটেড এর ব্রাঞ্চ ম্যানেজার (এফএজিএম) অনির্বাণ সরকার, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর পরিচালক নূজহাত নূয়েরী কৃষ্টি, রোজিনা আক্তার লিপি, শাহেলা আবেদীন প্রাক্তন পরিচালক কাজী তুহিনা আক্তার, লুৎফা সানজিদা ও সদস্য বেবী হাসান।এছাড়া অনুষ্ঠানের হোস্ট হিসেবে উপস্থিত ছিলেন সিএমএসএমই প্রোডাক্টস্ ফেয়ার এর চেয়ারপার্সন ও সিডব্লিওসিসিআই এর পরিচালক রেবেকা নাসরিন।

৫ দিন ব্যাপী নারী উদ্যোক্তাদের রকমারী পণ্যের বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন সূচিতে যা থাকছে :
১১ ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটায় ব্যাংকারদের সাথে ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার, ১২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের ডিজাইনারদের নিয়ে মুক্ত আলোচনা সভা ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব : ফ্যাশন শিল্পে মহামারী চলাকালীন সময়ে ই-কমার্সের ভূমিকা, ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব, ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠান, ভ্যালেন্টাইন ডে উদযাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই মেলা শেষ হবে।

উক্ত সেমিনারে কোভিড-১৯ এর প্রাদর্ভাবে ক্ষতিগ্রস্ত মহিলা উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও উত্তোরণের পথ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here