ভারত ও আমেরিকায় উদ্যোক্তা উম্মে হানীর পণ্য

0
উদ্যোক্তা উম্মে হানী

গৌরনদী পৌরসভা এবং উপজেলা আলো করে কাজ করে চলেছেন এই উদ্যোক্তা। অ্যাপ্লিক, হ্যান্ড পেইন্ট, ব্লক, বাটিক, স্কিন প্রিন্ট, নকশিকাঁথা তথা সুতার কাজে টোটাল ফ্যাশন ও লাইফ স্টাইলের পণ্য তৈরি করে এক কাব্য রচনা করে চলেছেন। শত পণ্য তৈরিতে মাসে একজন উদ্যোক্তার গৃহ আলো ঝলমলে হয়ে ওঠে। ভিষণ পরিশ্রমী একজন নারী উদ্যোক্তা শিক্ষিকা উম্মে হানী।

আট ঘন্টা পুরোপুরি একজন শিক্ষক তথা মানুষ গড়ার কারিগর, তারপর নিজের পরিবারের পুরো সময়টি ব্যয় করেন একজন সুই সুতা আর বাহারি রঙের পণ্যের ভুবনে কারিগর হিসেবে নারী উদ্যোক্তা উম্মে হানী।

‘‘ বাংলার ঐতিহ্য ’’- ফেইসবুক পেজে এফ-কমার্স প্লাটফর্মে নিজ উদ্যোগ শুরু করেন করোনা কালিন সময়ে। পাঞ্জাবি, শাড়ি, থ্রি-পিস, ফোর-পিস, টু-পিস, কুর্তি, হিজাব, শীতের চাদর, নকশিকাঁথা, বিছানার চাদর, পর্দা, কুশন কাভার, হোম ডেকর পণ্য ও লাইফ স্টাইল পণ্য তৈরি করে মাত্র একটি বছরে গড়ে তুলেছেন নিজের শক্তিশালী উদ্যোগ ‘‘বাংলার ঐতিহ্য’’। শুরুতে মূলধন ছিলো মাত্র দশ হাজার টাকা।

তৃণমূল পর্যায় থেকে তিনশ’র বেশি নারী ও তরুণীকে প্রশিক্ষণ দিয়ে গড়ে তুলেছেন দক্ষ কর্মী বাহিনী হিসেবে। আয়ের পথও তৈরি করে দিচ্ছেন। উদ্যোক্তা উম্মে হানী বিশ্বাস করে তার উদ্যোগ বাংলার ঐতিহ্যের মূল উদ্দেশ্য হচ্ছে তৃণমূল পর্যায়ের নারীদের কর্মসংস্থান সৃষ্টি করা, নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা এবং নারীর অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি করা। ঘরে বসেই একজন নারী যেনো অর্থ উপার্জন করে হয়ে উঠতে পারেন স্বাবলম্বী।

এ-তো গেলো গৌরনদী ও বরিশালের কথা। এবার চলে যাই ভারত, দুবাই, সৌদি আরব, ইতালি ও আমেরিকায়। এই দেশগুলোতে বিভিন্ন ব্যক্তি ও ক্রেতার মাধ্যমে উম্মে হানীর তৈরি করা পণ্য পৌঁছে গেছে ছোট ছোট অর্ডারে। ফেইসবুকের মাধ্যমে ভারতের কলকাতায় এবারের পূজোয় পাঞ্জাবি, শাড়ি ও বাচ্চাদের পোষাক কিনে নিয়ে গেলেন একজন ক্রেতা গৌরনদীতে এসে। একইভাবে বিভিন্ন সময়ে কখনো দশটি পণ্য, কখনো কয়েকটি পরিবারের জন্য পণ্য , কখনো ঈদে ব্যবসার করার জন্য পণ্য কিংবা উৎসবে পরিধান করবার পণ্য কিনে নিয়ে গেছেন এই দেশগুলো থেকে আগত বিভিন্ন ক্রেতা।

সবচাইতে বড় খুশি হলে উদ্যোক্তা উম্মে হানী যখন সাত সমুদ্র তেরো নদীর পারের দেশ খোদ আমেরিকাতে বাংলার ঐতিহ্যের পণ্য কিনে নিয়ে গেলেন একজন ক্রেতা একটি বিয়ে বাড়ির হলুদ উৎসবের সকল সদস্যদের জন্য। আবেগে আপ্লূত উদ্যোক্তা উম্মে হানী। আরিয়াল খাঁ নদীর পানির দিকে তাকিয়ে নিজের আনন্দ অশ্রু চোখ বেয়ে গড়িয়ে পরে তার। আজ হাডসন নদীর পাশে উঁচু উঁচু স্কাই স্ক্রার্পারের শহরে ‘বাংলার ঐতিহ্যে’র পণ্য একজন উদ্যোক্তার উদ্যোগে সার্থকতার কথা বলছে।

সম্পাদকীয় রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here