করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা। এখন যখন আবার একটু একটু করে কেনাকাটা চালু হচ্ছে, তখনো অনেক উদ্যোক্তা পূর্বতন অবস্থায় ফিরতে পারছেন না। সংগঠিতভাবে প্রচার–প্রচারণার মাধ্যমে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য বেঙ্গল সিস্টারহুড কনসোর্টিয়ামের উদ্যোগে আজ শুক্রবার ঢাকায় ধানমন্ডি (WVA) ডাব্লিউ ভি এ উদ্যোক্তা হাট এর আয়োজন করা হয়েছে।

বড়দিন উপলক্ষ্যে ধানমন্ডির ওমেন ভলান্টারী এসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠেয় এ আয়োজনে পণ্য প্রদর্শনীর পাশাপাশি থাকছে থাকছে শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা এবং পাপেট শো এর আয়োজন।

আজকে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

উদ্যোক্তারা জানিয়েছেন, ২০২০ এর সময়টাতে কোভিড এর পরিস্থিতিতে আমরা সকলেই আয়োজনে কিছুটা সংকুচিত করেছি। কারণ সুস্থ থাকাটাই আমাদের মূল লক্ষ্য ছিলো।

লকডাউনের সময়টাতে উদ্যোক্তারা বাসায় বসেই কাজ করছিলেন। মানুষ খুব একটা বাইরে বের হচ্ছিল না যার কারণে সোর্সিং এবং নেট ওয়ার্কিংয়েও পিছিয়ে পড়ছিলো। এরকম একটা পরিস্থিতি পুরো বছরে শুধু উদ্যোক্তারা নয় শিশুরা, এমনকি বড়রাও একঘেয়েমির শিকার।কেননা বাচ্চাদের শিক্ষা প্রতিষ্ঠান ও দীর্ঘ সময়ের জন্য বন্ধ ছিলো।

সেকথা মাথায় রেখেই বেঙ্গল সিস্টারহুড কনসোর্টিয়ামের উদ্যোগে আজ ২৫ শে ডিসেম্বর সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হচ্ছে এ উদ্যোক্তা হাট। যেখানে শুধু উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনীর ব্যবস্থা থাকছে না,পাশাপাশি শিশুদের মানসিক বিকাশের জন্য থাকছে চিত্রাংকন প্রতিযোগিতা এবং পাপেট শো এর আয়োজন।

মেলার আয়োজকরা বলেন – “সুস্থ শিশু বলতে শুধু শারীরিকভাবে সুস্থ শিশুকেই বোঝায় না; শারীরিক ও মানসিক উভয়ভাবে শিশুকে সুস্থ রাখতে হবে।সাধারণভাবে আমরা শিশুর শারীরিক বিকাশে যতটা মনোযোগ দিই, মানসিক বিকাশে ততটা মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তা বোধ করি না। কিন্তু মানসিকভাবে সুস্থ না হলে শিশুর পরিপূর্ণ বিকাশ সম্ভব নয়।”

মানসিক বিকাশের অনেক উপায় আছে।পরিবার ও পারিপার্শ্বিক পরিবেশ,ছবি আঁকা, বই পড়া, সৃজনশীল খেলনা সব কিছুই শিশুর মানসিক বিকাশে ভূমিকা রাখে।এই মহামারিকালীন শিশুর মানসিক সুস্থতার কথা চিন্তা করেই সাস্থ্যবিধি মেনেই এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পাপেট শো এর আয়োজন করা হয়েছে।

হাটে অংশগ্রহণকারী উদ্যোক্তাদের অনেকেই এই উপলক্ষে বিশেষ ছাড় ও ডিসকাউন্টের ব্যববস্থা রেখেছেন। মেলায় প্রবেশের জন্য কোন প্রবেশ মূল্যের প্রয়োজন হবে না।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here