‘বৃহৎ শিল্পের সাথে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কণ্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’ শীর্ষক সেমিনার

দ্রুত শিল্পায়নের লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার উন্নয়ন একান্ত প্রয়োজন। শিল্প বিপ্লব ঘটিয়ে ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করতে হবে।

আজ (২১ জানুয়ারি ২০২০) রাজধানীর বিয়াম মিলনায়তনে দক্ষতা ও প্রযুক্তি বিভাগ, বিসিক কর্তৃক আয়োজিত ‘বৃহৎ শিল্পের সাথে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’ শীর্ষক সেমিনারের প্রধান অথিতির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি, একথা বলেন। তিনি আরো উল্লেখ করেন যে, দেশীয় শিল্পের বিকাশ ও উন্নয়নে স্থানীয় ও বিদেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এখাতের উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে দেশীয় চাহিদা পূরণ ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের লক্ষ্যে বিসিককে আর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

শিল্পমন্ত্রী বলেন, সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থা বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ধারনা। এ পদ্ধতি অনুসরণ করে পৃথিবীর শিল্পোন্নত প্রায় সকল দেশ অর্থনৈতিক উন্নয়নে সুফল পেয়েছে। এর গুরুত অনুধাবন করে হালকা প্রকৌশল শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে ১৯৮৯ সালে শিল্প মন্ত্রণালয়ের সাব-কন্ট্রাক্টিং বিধিমালা গেজেট আকারে জারী করে। সাব-কন্ট্রাক্টিং বিধিমালার আওতায় ক্ষুদ্র ও কুটির শিল্পসমূহে উৎপাদিত পণ্য বিপণন, কর্মসংস্থান বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের যথেষ্ট সুযোগ রয়েছে। দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও শিল্প-কারখানা এ ক্ষেত্রে আরো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে।

বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান এনডিসি-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুল হালিম। তাছাড়া বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং মালিক সমিতির সভাপতি মোঃ আবদুল রাজ্জাক, নাসিবের সভাপতি মোঃ নূরুল কবির শোভন, সাব-কন্ট্রাক্টিং শিল্প মালিক সমিতির সভাপতি আমিরুল ইসলাম খান ট্রপি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিকের পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) ড. মোঃ আব্দুস ছালাম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী মোঃ হায়দার আলী, উপ-মহাব্যবস্থাপক (ভাঃ) সাব-কন-সেল।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প সচিব বলেন, বিসিকের সাব-কন্ট্রাকটিং বিভাগে দক্ষ জনশক্তির অভাব রয়েছে। কারণ দীর্ঘদিন বিসিকে নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। বর্তমানে কিছু সংখ্যক লোক নিয়োগ দেয়া হয়েছে। আরও জনবল নিয়োগের প্রক্রিয়ায় রয়েছে। নতুন কর্মকর্তাদের প্রশিক্ষণের দক্ষ করে গড়ে তোলার জন্য তিনি পরামর্শ দেন। সরকারি প্রতিষ্ঠান হিসেবে উদ্যোক্তাদের স্বার্থ রক্ষায় বিসিককে আরও নতুন নতুন কর্মপন্থা বের করে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

প্রকৌশল শিল্পের সভাপতি তার বক্তব্যে বলেন, সাব-কন্ট্রাক্টিং তালিকাভুক্ত শিল্প প্রতিষ্ঠান হতে সীমিত দরপত্র বা সরাসরি দরপত্র আহ্বানের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানসমূহের পক্ষ থেকে আশানুরূপ পরিমাণ যন্ত্রপাতি ও যন্ত্রাংশ ক্রয় করা হচ্ছে না। গ্যাস ও রেলওয়ে সেক্টরে যে সকল যন্ত্রপাতি ক্রয় করা হয় তার কিছু অংশ সাব-কন্ট্রাকটিং-এর মাধ্যমে হালকা প্রকৌশল শিল্প কারখানা থেকে ক্রয় করা হতো। বিগত ৪ বছর যাবৎ তা বন্ধ আছে। বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের চেয়ারম্যানগণের সাথে বিসিক সভা করে এ অবস্থা উত্তরণের জন্য তিনি অনুরোধ জানান।

নাসিবের সভাপতি বলেন, দেশের স্বার্থে হালকা প্রকৌশল শিল্পের উন্নয়নে সকলকে একসাথে কাজ করতে হবে। বিসিকের অর্জনের কথা উল্লেখ বলেন আয়োডিনযুক্ত লবণ প্রকল্প ও মৌচাষ প্রকল্প যথেষ্ট উন্নতি লাভ করেছে। তিনি আরও উল্লেখ করেন দেশে পেয়াজের দাম বাড়ার পর লবণের মূল্য হঠাৎ বেড়ে যায়। বিসিক ও শিল্প মন্ত্রণালয় এটি শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে।

‘বৃহৎ শিল্পের সাথে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’ শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধে বিসিকের উপ-মহাব্যবস্থাপক সাব-কন্ট্রাক্টিং প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে ভবিষ্যৎ পরিকল্পনার জন্য কিছু সুনির্দিষ্ট প্রস্তাব উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, সাব-কন্ট্রাক্টিং সেলকে ঢেলে সাজাতে হবে। বিসিকে আরও ৪০০ নতুন লোক নিয়োগ দেয়া হচ্ছে। পুরাতন সকল জনশক্তি বাদ নতুনদেরকে দিয়ে উক্ত সাব-কন্ট্রাক্টিং সেলকে সাজানো হবে। তিনি উপস্থিত সকল স্টেকহোল্ডারকে মুক্ত আলোচনার মাধ্যমে বিসিককে পরামর্শ দেয়ার আহ্বান জানান। তিনি তাদের সমস্যা সমাধানের বিষয়ে পয়েন্ট আকারে লিখিতভাবে পেশ করা কথা বলেন। তিনি আরও বলেন বগুড়ায় ইঞ্জিনিয়ারিং শিল্পখাতে ব্যাপক উন্নতি লাভ করেছে।

সেমিনারে দেশে সাব-কন্ট্রাক্টিং কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা চিহ্নিত করে তা সমাধানের মাধ্যমে এ ক্ষেত্রের কর্মকাণ্ডকে জোরদার করার লক্ষ্যে বেশ কিছু সুপারিশমালা উপস্থাপন করা হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here