বিনিয়োগ আকর্ষণে ভার্চুয়াল ডেস্ক ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-দক্ষিণ কোরিয়া’ চালু

0

দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ আকর্ষণ এবং আইটি কোম্পানিগুলোর মধ্যে ব্যবসায়িক সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধি করতে সরকার ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল –দক্ষিণ কোরিয়া (www.kr.itconnect.gov.bd)’ শীর্ষক ভার্চুয়াল ডেস্ক চালু করেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল মাধ্যমে সংযুক্ত হয়ে বুধবার এই ডেস্ক উদ্বোধন করেন।

`বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল- দক্ষিণ কোরিয়া’প্লাটফর্ম চালুর মধ্য দিয়ে সরকার এ পযর্ন্ত চার দেশে অনুরূপ চারটি প্লাটফর্ম তৈরি করলো। বিনিয়োগের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান এবং দুই দেশের আইটি কোম্পানির মধ্যে সংযোগ স্থা্পনে অনুঘটকের ভূমিকা পালন কাজ করবে এ প্লাটফর্ম। প্লাটফর্মটিতে বাংলাদেশের ৮০টিরও বেশি কোম্পানির প্রোফাইল রয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায় পলক বলেন, স্বাধীনতার ৫১ বছরে অর্থনীতিসহ নানা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাংলাদেশ ও কোরিয়ার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছে। দুই দেশের ব্যবসা- বাণিজ্যের আকার ২০২২ সালে প্রথমবারের মতো ৩ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করে, যা পূর্ববর্তী বছরের চেয়ে ৩৮ দশমিক ৭১ শতাংশ বেশি। একই সময়ে কোরিয়ায় বাংলাদেশ রপ্তানি করে ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার, যা আগের বছরের চেয়ে ২২ দশমিক ৯ শতাংশ বেশি।

প্রতিমন্ত্রী দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলোতে বাংলাদেশের মেধাবী তরুণদের নিয়োগদানের অনুরোধ জানান। তিনি বলেন, বৈশ্বিক কোম্পানিগুলোতে নিয়োগকৃত বাংলাদেশীরা সুনামের সাথে কাজ করছেন। দক্ষিণ কোরিয়া প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের তরুণদের তাদের এ দেশে পরিচালিত কোম্পানিগুলোতে অথবা দেশে সরাসরি নিয়োগ দিতে পারে।

তিনি আরও বলেন, বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগে (এফডিআই) বিশ্বে কোরিয়ার অবস্থান ৫ম এবং আগামীতে আইটি খাতে তাদের বিনিয়োগ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সহায়ক হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে সরকার ইতোমধ্যে আইটি খাতে বিনিয়োগের অনুকুল পরিবেশ তৈরি করেছে। তিনি বাংলাদেশের হাই-টেক পার্কে ও আইটি খাতে কোরিয়ার কোম্পানিগুলোকে বিনিয়োগের আহ্বান জানান।

পলক বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই সময়ে মানুষকে কারিগরি ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলার কোনো বিকল্প নেই। তিনি কোরিয়া ও বাংলাদেশের যৌথভাবে দীর্ঘ মেয়াদে স্কিল ডেভেলপমেন্ট কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন। এ ব্যাপারে দক্ষিণ কোরিয়া সরকারের কেওটিআরএ এবং দেশটিতে বাংলাদেশ দূতাবাস উদ্যোগী ভূমিকা পালন করবে বলেও জানান।

উল্লেখ্য, আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প ও দক্ষিণ কোরিয়া বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে স্থাপিত ভার্চুয়াল ডেস্কটি হবে মূলত বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার বিজনেস টু বিজনেস (বিটুবি) আইটি কানেক্টিভিটি হাব, যা দু’দেশের আইটি কোম্পানির সাথে ব্যবসায়িক সংযোগ, সাক্ষাৎকারের ব্যবস্থা, দক্ষিণ কোরিয়ার বাজার থেকে বিনিয়োগ আনায় ভূমিকা পালন করবে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here