বিগত অর্থবছরে আইসিটি বিভাগের আর্থিক অগ্রগতি হয়েছে ৮৮ শতাংশ

0

২০২০-২১ অর্থ বছরের ৩০ জুন পর্যন্ত বরাদ্দের ভিত্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আর্থিক অগ্রগতি হয়েছে প্রায় ৮৮ শতাংশ এবং অর্থ অবমুক্তির ভিত্তিতে অগ্রগতি ৯৮ দশমিক ৪৯ শতাংশ।

আইসিটি বিভাগের ২০২০-২১ অর্থ বছরের ৩০ জুন পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় এ-তথ্য জানানো হয়।

বিগত অর্থবছরে আইসিটি বিভাগের অধীনে কারিগরিসহ মোট ২৯টি প্রকল্পের জন্য এডিপিতে বরাদ্দ ছিলো ৬৯৫ দশমিক ১০ কোটি টাকা। চলতি অর্থবছরে (২০২১-২২) ২৭ প্রকল্পের বিপরীতে বরাদ্দ হয়েছে ১৭ শ’ ২১ কোটি টাকা।

সভায় এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট (২য় সংশোধিত), বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী (১ম সংশোধিত) প্রকল্প, কালিয়াকৈর হাইটেক-পার্ক-সহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন (৩য় সংশোধিত) প্রকল্প, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন, বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২-এর সহায়ক অবকাঠামো প্রকল্প, বিজিডি ই-গভ সার্ট-এর সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্প, লিভারেজিং আইসিটি ফর এমপ্লয়মেন্ট এন্ড গ্রোথ অফ দ্য আইটি-আইটি ইএস ইন্ডাস্ট্রি প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন, ইনফো সরকার প্রকল্প, জাপানিজ আইটি সেক্টরের উপযোগী করে আইটি ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়ন প্রকল্প, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশন-এর দক্ষতা উন্নয়ন প্রকল্প, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা করণ প্রকল্প, কানেক্টেড বাংলাদেশ শীর্ষক প্রকল্প, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্পসহ অন্যান্য সকল প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ-সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থার প্রধানগণ এবং বিভিন্ন প্রকল্প পরিচালকগন অনলাইনে যুক্ত থেকে আলোচনায় অংশ নেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে চলমান প্রকল্পসমূহের আর্থিক অগ্রগতি শতভাগ নিশ্চিত এবং যথাসময়ে কাজ শেষ করতে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। সভায় সকল প্রকল্প প্রধানগণ তাদের দায়িত্ব পালনে সচেষ্ট থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here