গ্রামীণ নারীর ক্ষমতায়নে পশুপালন শীর্ষক প্রশিক্ষণ এর উদ্যোগ টাঙ্গাইলের নাগরপুর উপজেলায়। ঘরে বসে না থেকে নারীরাই গড়বে নিজেদের ও সৃষ্টি করবে নতুন কর্মসংস্থান। বাংলাদেশের তৃণমূলে পৌছে যাবে নারীর ক্ষমতায়নের বার্তা এবং নারীরা গড়বেন তাদের নিজেদের ভবিষ্যৎ এই প্রত্যাশায় প্যারাগন গ্রুপের পরিচালক ইয়াসমিন রহমানের প্রশংসনীয় উদ্যোগের বাস্তবায়ন এগিয়ে চলেছে।

দু’দিন ব্যাপী আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন জনাব আহসানুল ইসলাম টিটু, সংসদ সদস্য টাঙাইল-৬৷ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সিফাত-ই-জাহান; উপজেলা নির্বাহী অফিসার নাগরপুর উপজেলা, জনাব রফিকুল ইসলাম; উপজেলা প্রাণীসম্পদ অফিসার, জনাব দিলারা হাসান; উপজেলা সমন্বয়কারী-আমার বাড়ি আমার খাবার প্রকল্প। পুরো আয়োজনটি সভাপতিত্ব করেন প্যারাগন গ্রুপের পরিচালক মিসেস ইয়াসমিন রহমান।

মুলত গ্রামীন সমাজের নারীদের পিছিয়ে পরা জনগোষ্ঠীর তালিকায় না রেখে তারাও যেন উন্নয়নের জোয়ারে রাখতে পারেন অবদান সেই চেষ্টা নিয়েই এই কর্মশালার আয়োজন। দু’দিন ব্যাপী এই কর্মশালার প্রথম দিনে তাদের পোল্ট্রি সেক্টরের সম্ভাবনা ও কীভাবে এই সেক্টরে কাজ করে নিজের ভাগ্যকে বদলে দেওয়া যায় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বিশেষজ্ঞদের মতামত প্রাপ্তি ছাড়াও এখানে তারা তাদের বিভিন্ন জিজ্ঞাসা তাদের কাছে রেখেছেন ও জেনেছেন এর বিস্তৃতি সম্পর্কে।

দিনব্যাপী এই আয়োজনে গ্রামীন নারী সমাজকে উদ্বুদ্ধ করতে এই আয়োজনে আরো ছিল র‍্যাফেল ড্র এর ব্যবস্থা। নারীরা যেন একঘেয়েমি অনুভব না করেন এবং এখানে যাতে শেখার সাথে সাথে বিনোদনের ব্যবস্থাও হয় তাই তাদের জন্য সেখানে ছিল বিভিন্ন পুরস্কারের ব্যবস্থাও। পুরো আয়োজনের প্রাপ্তির বিষয়ে প্যারাগন গ্রুপের পরিচালক ইয়াসমিন রহমানকে জিজ্ঞেস করলে তিনি জানান, “আমরা আসলে শহরকে গড়ে নেবো, নগরকে গড়ে নেবো বিষয়টা এমন নয়। আমরা চাই শহর-নগর এগিয়ে গেলে সেই একই গতিতে এগিয়ে যাবে গ্রামীণ নারীসমাজও। একটি উঠানও যদি ভাগ্যবদলের চাকা হতে পারে তবে সেই বাস্তবায়নের অভিযাত্রায় আমরা সকলে মিলেই এগিয়ে যাব একসাথে।”

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here