জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জিডিপিসি) উদ্যোগে আজ তিন দিন ব্যাপী বহুমুখী পাট পণ্য মেলা ও প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে জেডিপিসি প্রাঙ্গনে।

আজ মঙ্গলবার রাজধানীর জেডিপিসি প্রাঙ্গনে এই মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী জনাব গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব লোকমান হোসেন মিয়া, সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, এছাড়া মেলার সভাপতি ছিলেন জনাব মোহাম্মদ আবুল কালাম, এনডিসি, অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক, সহ উপস্থিত ছিলেন জেডিপিসির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মাননীয় মন্ত্রী জনাব গোলাম দোস্তগীর মেলার উদ্যোক্তাদের প্রতি লক্ষ্য করে বলেন, পাট প্রজেক্টের তত্ত্বাবধানে অতি শীঘ্রই এই স্থানে অত্যাধুনিক ৬ তলা বিশিষ্ট দৃষ্টিনন্দন একটি পাট বিল্ডিং তৈরী করা হবে। সর্বোপরি এখানে থাকবে পাট পণ্য ও তাঁত পণ্যের জন্য নির্ধারিত মেলার স্থান, উদ্যোক্তা ভবন, দেশি ও বিদেশিদের ব্যাবসায়ীদের জন্য থাকবে রেস্ট হাউস, জরুরি প্রয়োজনে এয়ারপোর্ট থেকে পাট ভবন পর্যন্ত বিদেশী ও লোকাল বায়ারদের জন্য আশা যাওয়ার জন্য থাকবে সর্বাধুনিক হেলিপ্যাড এর ব্যবস্থা, যা কিনা আগামীতে জিডিপিসি উন্নয়ন কার্যক্রমকে বহুলাংশে ত্বরান্বিত করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে পাট মন্ত্রী আরো বলেন, বতর্মান সরকারেরর গৃহীত নানামুখী উদ্যোগসমূহ যথাযথ বাস্তবায়ন করে এ খাতের চলমান সংকট নিরসনের মাধ্যমে বাংলাদেশের সোনালি ঐতিহ্য পাটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মন্ত্রী বলেন, সোনালী আঁশ বাংলাদেশের সমৃদ্ধিকে আরো ত্বরান্বিত করতে সহায়তা করবে। দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও পাটপণ্যের ব্যাপক প্রসারের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এই মেলার আয়োজন করেছে। জেডিপিসির মাধ্যমে পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

উৎপাদিত পণ্যের প্রচারের জন্যই সরকারের গৃহীত উদ্যোগসমূহ যথাযথ বাস্তবায়নের মাধ্যমে পাটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়াই এ মেলার লক্ষ্য। বহুমুখী পাটজাত পণ্যের এ মেলা ও প্রদর্শনী পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং দেশি-বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here