বান্দরবানের ঐতিহ্যের স্বাদে চিং’স কিচেন

0
উদ্যোক্তা মংহ্লায়ী মার্মা

দেশের বিপুলসংখ্যক তরুণের অনেকেই চাকরি খোঁজার পরিবর্তে নিজের দক্ষতা ও যোগ্যতা কাজে লাগাচ্ছেন।অনেকেই নিজের ক্রিয়েটিভিটি কাজে লাগিয়ে কর্মসংস্থান তৈরি করছেন। এ তরুণদের একজন মংহ্লায়ী মার্মা। আইনের শিক্ষার্থী হয়েও বর্তমানে উদ্যোক্তা মংহ্লায়ী। প্রতিষ্ঠানের নাম চিং’স কিচেন ফ্লেভার্স অফ বান্দরবান।

গ্রামের বাড়ি চম্পাতলী।বান্দরবান জেলার লামা উপজেলায় অবস্থিত। লামাতেই বেড়ে ওঠা, কলেজ শেষ করেছেন গ্রামেই।
সিটি ইউনিভার্সিটিতে আইন বিভাগ থেকে পড়ালেখা করেছেন।

এক সময় অনেক জায়গায় চাকরি করেছেন। কিন্তু কোনো চাকরিতে টিকে থাকতে পারেননি। চাকরি করার মতো ধৈর্য ছিল না তার।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন, ‘যেদিন বুঝলাম চাকরি আমার জন্য নয়, সেদিন থেকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বাস্তবায়নে নেমে পড়ি। আমি কিছু শুরু করলে তা খাবার নিয়ে কিছু একটা শুরু করবো এটাও ছিল পূর্ব নির্ধারিত। কারণ আমার চাকরি যাওয়া ও পাওয়ার মধ্যে প্রথম যে চাকরি করেছিলাম সেটা একটি জাপানিজ রেস্তোরাঁয়। সেখান থেকেই আসলে খাবার নিয়ে কিছু করার ইচ্ছেটা জন্মে ছিল। আর খাবার নিয়ে কিছু করলেও বান্দরবনের মারমা সম্প্রদায়ের খাবার নিয়ে সেটাও ছিল পূর্ব নির্ধারিত।

তিনি বলেন: ছোট থাকতে যে কোনো উৎসবে কেয়াংয়ে (মন্দির) ভোর বেলায়, আরুং ছোয়াং (সকালের নাস্তা) খেতে বন্ধুদের সাথে যেতাম এবং মারমাদের ঐতিহ্যবাহী সকল পিঠা, পায়েস ইত্যাদি খেয়ে আফসোস করতাম সব সময় এ সব খাবার পাওয়া যেত না বলে। কারণ এই ঐতিহ্যবাহী পিঠাগুলো শুধু উৎসবের জন্যই বানানো হতো। সেই আফসোস থেকেই আমার চিং’স কিচেনের জন্ম। চিংস কিচেন থেকে সমগ্র বান্দরবনের লুকিয়ে থাকা খাবারের রহস্য ও স্বাদ ক্রেতাদের উপহার দেওয়াই আমার লক্ষ্য।

উদ্যোক্তা মংহ্লায়ী মার্মা তিন লাখ টাকা পুঁজি নিয়ে ব্যবসা শুরু করেন। তালিকায় আছে মারমাদের ঐতিহ্যবাহী কালো বিন্নি চালের পাটিসাপটা, কালো বিন্নি চালের ভাপা পিঠা, মারমাদের ঐতিহ্যবাহী মুন্ডি সুপ, স্পেশাল চিকেন সালাদ, স্কুইড সালাদ, চিকেন আকাং, চিকেন আকাং সালাদ, মো মো, স্মোকি চিকেন উইংস।
রাখাইনদের স্পেশাল বালাচাও পাওয়া যায়। মংহ্লায়ীর চারজন কর্মী রয়েছে। এছাড়াও মিরপুরে ফুডকোর্টে দোকান আছে। তিনি দুটি রেস্টুরেন্ট গড়ে তুলেছেন। সারাদেশেই তার ঐতিহ্যবাহী খাবার ছড়িয়ে দিতে চান তিনি।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here