চট্টগ্রাম, সিলেট, খুলনার পর রাজশাহী বিভাগে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ-২০২০। রাজশাহীর ভবিষ্যতের অর্থনীতি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পুনর্গঠিত করার উদ্দেশে ব্যবসা-বাণিজ্য, নীতি নির্ধারণ, শিক্ষাসহ বিভিন্ন পেশায় নিয়োজিত তরুণদের মধ্যে উদ্ভাবনের আগ্রহ সঞ্চালিত করতে বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ (বিআইসি) অনুষ্ঠিত হয়েছে। এটি মূলত একটি ইনোভেশন ডায়লগ। তরুণদের মধ্যে উদ্ভাবনের আগ্রহ সঞ্চালিত করতেই সম্মেলটির আয়োজন করা হয়। রাজশাহীর প্রেক্ষাপটে উদ্ভাবনের গুরুত্ব, প্রযুক্তিগত কারণে যে সকল বাধা-বিপত্তি আছে সে বিষয়ে আলোকপাত ও অবস্থা থেকে উত্তরণে করণীয়, রূপান্তরকরণের ক্ষেত্র চিহ্নিতকরণসহ আরো নানান দিক তুলে ধরা হয়।

সোমবার (২৩নভেম্বর) “বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ ২০২০” শীর্ষক এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করে বাংলাদেশ বিজনেস ফোরাম। জয়েন্ট অর্গানাইজার হিসেবে সাথে ছিল বিডা (বাংলাদেশ ইনভেস্টমেন্ট বিজনেস অথরিটি/বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ)। স্ট্রাটেজিক পার্টনার হিসেবে সাথে ছিল এটুআই, কেবিনেট ডিভিশন, আইসিটি ডিভিশন, ইউএসএইড, ইউএনডিপি ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি।

ভার্চুয়াল এই আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের লোকাল ইনভেস্টমেন্ট প্রোমোশন উইং এর কার্যনির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ডক্টর মোঃ আবদুল মান্নান, বিডার রাজশাহী বিভাগের ডিরেক্টর একেএম বেনজামিন রিয়াজী, হাইটেক পার্ক অথরিটির এডমিন ও ফিনান্সের ডিরেক্টর এ এন এম শফিকুল ইসলাম, রাজশাহী চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোহাম্মদ মনিরুজ্জামান সিআইপি, রানার অটোমোবাইলস লিমিটেডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, ডাটা সফট বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মাহবুব জামান, রবির ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক প্রফেসর মোঃ শাহ আজম, কাজী আইটি সেন্টারের চেয়ারম্যান মাইক কাজী, এটু আই এর সোশ্যাল ইনোভেশন এন্ড অপারেশন ক্লাস্টারের প্রধান মানিক মাহমুদ, বিডার প্রজেক্ট ডিরেক্টর একেএম হাফিজুল্লাহ খান, স্টার্ট আপ খুলনার চিফ স্টোরিটেলার আরাফাতুল ইসলাম আকিব।

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ (বিআইসি) এর প্রতিষ্ঠাতা শরিফুল ইসলামের স্বাগত বক্তব্য ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।

এটুআই-এর পরিচালনায় ও বাংলাদেশ ব্যাংক ফোরামের সহযোগিতায় আয়োজিত এই ভার্চুয়াল অনুষ্ঠানকে দুইটি প্যানেলের বিভক্ত করে পুরো আয়োজনটি সফলভাবে সম্পন্ন করা হয়। যেখানে ১৫জন আমন্ত্রিত অতিথির বিভিন্ন প্রেজেন্টেশনে উঠে আসে উদ্যোক্তাদের কীভাবে সাপোর্ট করা যায়, কীভাবে তাদের কর্মতৎপরতাকে সুন্দর ও বলিষ্ঠভাবে পরিচালিত করে রাজশাহীকে আরো উদ্যোক্তাবান্ধব নগরীতে পরিণত করার প্রত্যয়। জাতীয় এবং স্থানীয় শিল্পনেতাদের অংশগ্রহণে অধিবেশনটি ১টি কী নোট এবং ২টি প্যানেল আলোচনা নিয়ে গঠিত হয়।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here