বস্ত্র খাতে সম্মাননা পেলো ১০ সংগঠন ও প্রতিষ্ঠান

0

জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে বস্ত্র খাতের উন্নয়ন, উৎকর্ষতা সাধন, বস্ত্র শিক্ষার সম্প্রসারণ ও রপ্তানি বাড়াতে ভূমিকা রাখায় সম্মাননা পেয়েছে ১০টি সংগঠন ও প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যেসব সংগঠন এবার সম্মাননা পেয়েছে তাদের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করেন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ শহিদুল্লাহ আজীম, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) নিবার্হী সভাপতি মোহাম্মদ হাতেম, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন, বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউস অ্যাসোসিয়েশন (বিজিবিএ) সভাপতি গাজী ইফতেখার হোসেন, বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল মিলস অ্যান্ড পাওয়ার লুম ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন (বিএসটিএমপিআইএ) সভাপতি আজিজুল হক, বাংলাদেশ টেরিটাওয়েল অ্যান্ড লিলেন ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিটিটিএলএমইএ) চেয়ারম্যান এম শাহাদাত হোসেন, বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতি সভাপতি মোহাম্মদ মনোয়ার, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ভাইস চ্যান্সেলর মোহাম্মদ আবুল কাশেম, বাংলাদেশ বাংলাদেশ গামের্ন্টস এক্সসোরিজ প্যাকেজিং ম্যানুফাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমএ) সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন এবং বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশন সভাপতি মোহাম্মদ আইয়ুব।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব আব্দুর রউফ প্রমুখ।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘দেশীয় বস্ত্র ব্যবহার করি, সোনার বাংলা গড়ে তুলি’।

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বস্ত্র শিল্পের সম্ভাবনা বিকশিত করার লক্ষ্যে বস্ত্র খাত সংশ্লিষ্ট সব উদ্যোগ ও অংশীজনদের সমন্বয়ের উদ্দেশ্যে সরকার ৪ ডিসেম্বরকে ‘জাতীয় বস্ত্র দিবস’ হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশের অর্থনীতি, সমাজ ও সংস্কৃতিতে বস্ত্র খাতের ভূমিকা অপরিসীম। দেশের রপ্তানি আয়ের সিংহভাগ আসে বস্ত্র খাত থেকে। দ্রুত সম্প্রসারিত এই শিল্প দেশের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখছে।

তিনি বলেন: বর্তমানে বস্ত্র খাতে প্রায় অর্ধ কোটি লোক কর্মরত রয়েছেন। এর মধ্যে প্রায় ৮০ ভাগই নারী। ফলে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বস্ত্র খাতের সক্ষমতা বৃদ্ধি, যুগোপযোগী করা ও বিনিয়োগে আকৃষ্ট করতে সরকার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে এ খাতের চাহিদা বাড়াতে ব্যাপক প্রচারের লক্ষ্যে জাতীয় বস্ত্র দিবস উদযাপন করা হচ্ছে।

আফসানা অভি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here