বগুড়ায় মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প মেলা শুরু

0

বগুড়ায় তাঁত বস্ত্র ও হস্ত শিল্প প্রদর্শনী শুরু হয়েছে। শনিবার (১১ ফেব্রুয়ারি) শহরের ঠনঠনিয়া মোহাম্মদ আলী হাসপাতাল মাঠে মেলার উদ্বোধন করা হয়।

বাংলাদেশ তাঁত বোর্ড এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় মেলা চলবে একমাস।

মেলা উদ্বোধনের আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান ইউসুফ আলী। প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

প্রধান অতিথির বক্তব্যে রাগেবুল আহসান রিপু বলেন, ‘সভ্যতার শুরু হয়েছিল তাঁত বস্ত্র দিয়ে। তাঁতের ইতিহাস বাংলাদেশের শিল্প জগতে সবচেয়ে গৌরবউজ্জ্বল ইতিহাসের একটি। প্রাচীনকাল থেকে বাংলাদেশ যে কারণে পৃথিবীতে বিখ্যাত সেটা হল তাঁতশিল্প। বাংলার বনেদি ও প্রাচীন এই শিল্পের কদর রয়েছে আজও। বাংলার তাঁত শিল্প নিজের জায়গা ধরে রেখেছে নিজের গরিমায়।’

তিনি আরো বলেন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। তিনি নিজেও তাঁতের শাড়ি পরেন। বঙ্গবন্ধুর অনেক তাঁতী বন্ধু ছিলেন। তারা বঙ্গবন্ধুকে তাঁতের তৈরি শাড়ি, লুঙ্গি, গেঞ্জিসহ বিভিন্ন সামগ্রী উপহার দিতেন। তিনি সবসময় ওইসব জিনিস ব্যবহার করতেন। আমরা শুধু মুখে বলি আমরা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। কিন্তু তার আদর্শ কতটুকু লালন করি! তাই আসুন বঙ্গবন্ধুর এই আদর্শকে ধরে রাখতে আমরা সবাই দেশের তৈরি তাঁতের কাপড় ব্যবহার করি। তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দ্বিনেশ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ.টি এম নুরুজ্জামান, বাংলাদেশ তাঁত বোর্ডের পরিচালক (প্রশাসন) সুকুমার চন্দ্র সাহা, মহাব্যবস্থাপক কামনাশীষ দাস, মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শফিক আমিন (কাজল), বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ প্রমুখ।

আলোচনা সভা শেষে প্রধান অতিথিসহ অন্য অতিথিরা মেলা উদ্বোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন তারা।

মাসব্যাপী মেলায় দেশীয় তাঁতীদের তৈরি বন্ত্র ও হস্তশিল্পের ৮০টি স্টল বসেছে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here