তরুণ উদ্যোক্তাদের পণ্য ও সেবা অনলাইনে ক্রেতাদের সামনে তুলে ধরার মাধ্যমে করোনায় বিপর্যস্ত উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে বিসিক জেলা কার্যালয় ফরিদপুরের আয়োজনে গত ০৯মে ২০২১তারিখে বিসিক ঈদ অনলাইন মেলার উদ্বোধন হয়। বিসিকের এই প্লাটফর্মে নকশীপল্লী, খেলাঘর বৃক্ষায়ন,রঙ খেয়ালি,ডিজিটাল পাওয়ার এন্ড টেকনোলোজি, এক্সপো শপ, এগ্রো হাট ও ভাইপার লেদার সহ প্রায় চার শতাধিক প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। এইবারের ই-হাটে ছিল বিভিন্ন প্রকারের পণ্য এবং সেবা। এসব পণ্য এবং সেবার তালিকায় রয়েছে রান্না ঘরের মশলা থেকে শুরু করে চিকিৎসা সরঞ্জাম পর্যন্ত।

বিসিকের ডিজিএম গোলাম হাফিজ বলেন – করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা। ঈদকে সামনে রেখে অনেক ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের বিভিন্ন পন্য উৎপাদন অব্যাহত রেখেছিল। তিনি আরো বলেন,বিসিক চেয়ারম্যান জনাব মোশতাক হাসান এনডিসি মহোদয় কর্তৃক প্রত্যেক জেলায় জেলায় বিসিক অনলাইন উদ্যোক্তা মেলা আয়োজন করার নির্দেশনা ছিল, তারই ধারাবাহিকতায় ফরিদপুর জেলা কার্যালয় ঈদকে সামনে রেখে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে মেলার আয়োজন করেছে। যেহেতু অনলাইনে সবকিছু সম্পন্ন হবে তাই স্বাস্থ্য বিধি মেনে চলাটা সহজ ছিল।

পাঁচজন সফল উদ্যোক্তাকে অ্যাওয়ার্ড দিয়েছে ফরিদপুর বিসিক জেলা কার্যালয়:

নতুন কিছু করার মাধ্যমে সমাজ পরিবর্তনে অবদান রাখায় ফরিদপুর বিসিক উদ্যোক্তাদের ” ফরিদপুর বিসিক অনলাইন মেলা সেরা উদ্যোক্তা পুরস্কার ২০২১” প্রদান করা হয়।

নিজ নিজ ক্ষেত্রে অবদান রাখায় এই পুরষ্কার পেয়েছেন চার নারী উদ্যোক্তা ও একজন পুরুষ উদ্যোক্তা। এঁদের কেউ ছোট পরিসরে ব্যবসা শুরু করেন, কেউ বা ঋণ নিয়ে ব্যবসা শুরু করে নিজের কর্মসংস্থানের পাশাপাশি আরো কর্মসংস্থান সৃষ্টি করেছেন।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ফরিদপুর বিসিক এর ডিজিএম জনাব গোলাম হাফিজ
এই প্রসঙ্গে বলেন -” দেশকে এগিয়ে নিতে আরও উদ্যোক্তা দরকার। এজন্য সরকার নতুন উদ্যোক্তা সৃষ্টিতে জোর দিচ্ছে। নারী উদ্যোক্তাদের সুবিধার জন্য সরকার বিশেষ নীতিমালাও করেছে। নীতি সহায়তার পাশাপাশি নতুন উদ্যোক্তাদের জন্য বাজেটে ১০০ কোটি টাকার স্টার্টআপ ফান্ড রাখা হয়েছে। দেশের বিভিন্ন ক্ষেত্রে নারীরা নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু এটি যথেষ্ট নয়। নারীদের পুরস্কৃত করা নতুন উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখবে।”

ফরিদপুর চেম্বার অব কমার্সের পরিচালক জানালেন – “একজন উদ্যোক্তা ঘুরে দাঁড়াতে পারলেই ১০ জন কর্মীর সংস্থান হয়ে যায়। উদ্যোক্তা হতে হলে আপনার দরকার আত্ম- উৎসর্গিত মনোভাব। যে কোনো খারাপ পরিস্থিতি সামলে ওঠা ও ব্যর্থতা গ্রহণের সামর্থ্য উদ্যোক্তার থাকতে হবে বলে মত প্রকাশ করেন। “

ফরিদপুর বিসিক অনলাইন মেলা সেরা উদ্যোক্তা পুরস্কার ২০২১ এর পুরস্কার বিজয়ীরা হলেন (১) ইফফাত জাহান লাবীবা, (২) আঁখি আফরোজ রিমু, (৩) জান্নাতুন নাঈমা, (৪) খাইরুল আলম হিমালয় এবং (৫) সুলতানা আঞ্জুমান অনু।

এছাড়া এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেডের ডিজিএম জনাব মকবুল হোসেন, চেম্বার অব কমার্সের পরিচালক আওলাদ হোসেন বাবর, ফরিদপুর প্রেসক্লাবের সহ সভাপতি শেখ সাইফুল ইসলাম অহিদ,জেলা নাসিব প্রেসিডেন্ট আকতার হোসেন প্রমুখ উপস্থিত থেকে বিজয়ীদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।
ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here