পাহাড়ি গহনায় লাখপতি রাঙামাটির ঋতিষা

0
উদ্যোক্তা ঋতিষা চাকমা

দিনবদলের ধারায় প্রতিনিয়ত নতুনত্ব আসছে ফ্যাশন জগতে। নতুনত্ব থাকায় আদিবাসী তথা পাহাড়ি বিভিন্ন ধরনের গহনা এখন প্রবেশ করছে মূলধারার ফ্যাশনে। আদিবাসী গহনার মধ্যে আছে বড় মালা, নেকলেস, পায়েল, কানের দুল, তাজ, বাজুসহ আরো অনেক কিছু আর ঐতিহ্যবাহী এসব গহনা বিশ্বের বুকে তুলে ধরতে কাজ করে যাচ্ছেন ঋতিষা চাকমা।

উদ্যোক্তা ঋতিষা চাকমার উদ্যোগ Box of ornaments. বসবাস রাঙামাটির সদরে তবলছড়িতে। বাবা ও মা সরকারি কর্মকর্তা। দুই বোনের মধ্যে তিনি বড়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে ২০১৭ সালে চাকরির পেছনে না ছুটে পুরোদমে উদ্যোক্তা বনে যান ঋতিষা। ছোট বেলা থেকেই গয়নার প্রতি ফেসিনেশন থেকেই গয়না তৈরিকে প্যাশন হিসেবেই নেন এবং সেখান থেকে শুরু হয় Box of ornaments এর অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান।

ঋতিষা চাকমা ৭ হাজার টাকা পুঁজি দিয়ে কিছু গহনার উপাদান কিনে নিয়ে এসে নিজে ডিজাইন করে,পরিবারের সহযোগিতায় ব্যবসা চালু করেন। ব্যবসার অনেক বিষয়ে ট্রেনিং নিয়ে প্রথম দিকে সব রকমের গয়না নিয়ে কাজ শুরু করলেও পরে পুরোদমে হাতে তৈরি দেশীয় গয়না নিয়ে কাজ করতে থাকেন ঋতিষা। নিজস্ব কারিগর, ডিজাইন, নিজস্ব প্যাটার্ন নিয়ে এক্সপেরিমেন্ট করেন এবং সাথে যুক্ত করেন আদিবাসীদের গয়না।

ঋতিষার গহনাগুলোর মধ্যে রয়েছে আলছড়া, হুজি হারু (পেঁচানো চুড়ি), আজুলি (হাঁসুলী), টেংত হারু (পায়ের খারু) অন্যতম। প্রথমে বন্ধু মহলে বিক্রি হলেও ধীরে ধীরে পরিচিতির মাধ্যমে ঢাকাসহ বিদেশেও পাঠাতে শুরু করেন।

নিজস্ব কারিগর দিয়ে হাতে তৈরি মেটালের গয়না তৈরি করেন তবে ক্রেতাদের চাহিদা অনুযায়ী কাস্টমাইজ করে রূপার গহনাও বানিয়ে থাকেন। বর্তমানে মাসে প্রায় লাখ টাকা উপার্জন করেন। গয়নাগুলো যেহেতু ইউনিক, সারা বাংলাদেশ ছাড়াও আমেরিকা, কানাডা এবং অস্ট্রেলিয়ার অনেক দেশেই গেছে।

তাছাড়া নিজস্ব ইনোভেশন রেয়ন সিল্কের গয়না তৈরি শুরু করেছেন। রেয়ন সিল্ক আসলে কোমর তাঁত এ বোনা এক ধরণের ফেব্রিকস যা পাহাড়ী মেয়েরা বুনে থাকে। বিভিন্ন নামের ফুল রয়েছে যা দিয়ে এই রেয়ন সিল্কে বোনা হয়। সেই ফেব্রিকসটা হাতে তৈরি গহনায় বসিয়ে নতুন এক গয়না বানানোর সাহস করেছেন, যা এখন অনেকের পছন্দের তালিকায় রয়েছে। এছাড়া এ নতুন ঐতিহ্যবাহী গহনা তৈরি করে উই গ্রুপ থেকে জয়ী অ্যাওয়ার্ড, দ্যা ইন্সপাইরিং ওমেন অ্যাওয়ার্ড অর্জন করেছেন।

ভবিষ্যত পরিকল্পনায় নিজের প্রতিষ্ঠানের নতুন নতুন গয়না এবং আদিবাসী সম্প্রদায়সহ বাংলাদেশকে সারা বিশ্বে পরিচিত করতে চান উদ্যোক্তা ঋতিষা চাকমা।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here