পার্বত্য অঞ্চলে কোমর তাঁতের অপার সম্ভাবনায় শিরিন

0
উদ্যোক্তা শিরিন সুলতানা

পার্বত্য এলাকার কোমর তাঁত শিল্প ও নারী বান্ধব শিল্প নিয়ে কাজ করছেন শিরিন সুলতানা। কোমরের সঙ্গে দড়ি বেঁধে কাপড় তৈরি হয় এ পণ্য। তবে সম্প্রদায়ভিত্তিক পার্বত্য এলাকার কোমর তাঁতের ভিন্ন ভিন্ন নাম। চাকমা সম্প্রদায়ের সজপদর ও বেইন, ত্রিপুরা সম্প্রদায়ের বিখান দৈ, মারমা সম্প্রদায়ের রাখেং নামে পাহাড়ে কোমর তাঁতের ভিন্ন ভিন্ন পরিচিতি রয়েছে। আর এ তাঁতের ঐতিহ্য ধরে চলেছেন উদ্যোক্তা শিরিন সুলতানা।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন, ‘২০০৮ সালে ৫৯৫ টাকা দিয়ে আমার উদ্যোগ “এসএস হ্যান্ডিক্রাফট” নিয়ে কাজ শুরু করি। এরপর আমি রাঙ্গামাটিতে ২০১২ সাল থেকে ২০১৭ সালের মধ্যে দু’টি শোরুম ওপেন করি। শুরুটা সহজ ছিল না। অনেক ধরনের বিপদের সম্মুখীন হতে হয়। আদিবাসীদের বিশ্বাস অর্জন করতে সোর্স খুঁজতে পাড়ায় পাড়ায় কাজ করতে হয়েছে। তারপরও আমার এ উদ্যোগ নিয়ে আমি পরিশ্রম শুরু করি।’

দেশের মাটিতে উৎপাদিত ঐতিহ্যবাহী কোমর তাঁত নিয়ে যারা কাজ করছেন, তাঁদের একজন শিরিন সুলতানা। দীর্ঘ ২২ বছর রাঙামাটিতে বসবাস করা শিরিন সেখানে তাঁতের কারিগরদের সূক্ষ্ম কাজ ও পরিশ্রম দেখে উৎসাহিত হয়েছিলেন। আর বর্তমানে রাঙামাটির পার্বত্য এলাকায় এ শিল্প বেশ জনপ্রিয়। তাই উদ্যোক্তা এ পণ্য নিয়ে যাত্রা শুরু করেন।

উদ্যোক্তার নিজস্ব ডিজাইনের উদ্যোগ এসএস হ্যান্ডিক্রাফটে ও পাহাড়ি নারীদের কোমর তাঁতে বোনা বিভিন্ন ধরনের পণ্যের মধ্যে রয়েছে শাল, থামি (নারীদের পরিধেয় বিশেষ বস্ত্র), ওড়না, রুমা, গামছা, পিননের বিভিন্ন আকর্ষণীয় জামা কাপড়। তার পিননের নকশী সমৃদ্ধ পণ্য সবচেয়ে বেশি জনপ্রিয়। যেহেতু এসব শীতের কাপড়, তাই তিনি শীতকালে এ পণ্য বিক্রি করেন। প্রতি মাসে আয় করেন এক লাখ টাকা। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকাতেও সরবরাহ করেন। এ পর্যন্ত অস্ট্রেলিয়ায় নিজস্বভাবে পণ্য পাঠিয়েছেন।

এছাড়াও তিনি আরো যেসব পণ্য বিক্রি করেন তার মধ্যে আছে গাছে উৎপাদন করা কাজুবাদাম, কাজুবাদামের আচার, গুঁড়ের তৈরি মিষ্টি কাজুবাদাম, দেশের মাটির কফি ইত্যাদি। শুরুতে ১০ জন শুরু করলেও বর্তমানে ৫০ জন কর্মীর কর্মসংস্থান সৃষ্টি করেছেন উদ্যোক্তা।

শিরিন সুলতানা বলেন: পাহাড়ি নারীদের কোমর তাঁতে তৈরি থামি, পিনন, ওড়না, জামদানী শাল, গামছা বা চাদর জায়গা করে নিয়েছে সমতলে। এ শিল্পকে ঘিরে আবর্তিত হচ্ছে পাহাড়ের পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থসামাজিক অবস্থা। আর এ শিল্পকে ভবিষ্যতে আরো বড় পরিসরে বাণিজ্যিক উদ্যোগের মাধ্যমে এগিয়ে নিতে চাই বহুদূর।

কোমর তাঁত পাহাড়িদের প্রাচীন পেশা। কোমর তাঁতের ওপর অনেক পরিবার নির্ভরশীল। তাদের দক্ষতা ও যোগ্যতার ওপর ভিত্তি করে এ শিল্পের ঐতিহ্যবাহীকে ধরে রাখা তাঁত ডিজাইনার উদ্যোক্তা শিরিন সুলতানার লক্ষ্য।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here