পাপেটে চেনা, পাপেটে জানা

0
উদ্যোক্তা ঈশিতা জাহাঙ্গীর

ঈশিতা জাহাঙ্গীর। নির্দিষ্ট কোন পেশার স্বপ্ন ছিল না। অন্যরকম একটা কিছু করবেন, সেটাই ভাবতেন সবসময়। সবাই তাকে ভালোবাসবে এবং সবসময় আনন্দে থাকবেন এমন কাজ করতে চাইতেন। চাকরি ছাড়ার পর মনে হয়েছে, তিনি নিজে কিছু করবেন। আগে থেকে পাপেট করতেন। তাই হ্যান্ড পাপেট নিয়ে শুরু করলেন।

কিন্তু মনে পুরোপুরি শান্তি পাচ্ছিলেন না। শিক্ষকতা করেছেন দীর্ঘদিন। পাপেটের পাশাপাশি তাই নিজেই একটা ভিন্ন ধরনের স্কুল করলেন “কারুপীঠ সৃজনশীল শিক্ষায়তন”। ছবি আঁকা, ছড়া পাঠ, গান, ক্রাফট, গল্প বলা ইত্যাদির সমন্বয়ে একটি সমন্বিত কার্যক্রম। যান্ত্রিক জীবন থেকে বের করে, শিশু-কিশোরদের সৃজনশীল বিকাশ এবং ঐতিহ্যকে আনন্দের সাথে চেনানোই মূল উদ্দেশ্য।

২০২১ সালে তার এই উদ্যোগের শুরু।

দুটো ভাগ তার উদ্যোগের: কারুপীঠ সৃজনশীল শিক্ষায়তন ও সমন্বিত শিক্ষা কার্যক্রম। পণ্যগুলো হলো: হ্যান্ড পাপেট, কাঠের পুতুল ও ওয়ালমেট।

উদ্যোক্তা জীবনে অনেক বাধার তিনি সম্মুখীন হয়েছেন। সেই বাধাগুলো একটু ভিন্ন রকমের। তার পণ্য পরিচিত ছিল না অনেকের কাছে, তাই আগে এর চাহিদা তৈরি করতে হচ্ছে তারপর বিক্রি করতে হচ্ছে। এটা একটা বড় চ্যালেঞ্জ। অন্য চ্যালেঞ্জ হাতের কাজের দাম না পাওয়া। বিনিয়োগও একটা সমস্যা যে কারণে ক্ষুদ্র পরিসরে  মনের মতো কর্মী তৈরি করা যাচ্ছে না, এগোতে হচ্ছে ধীরে ধীরে।

বাধা অতিক্রম করার চেষ্টা করছেন প্রতিনিয়ত। অতিক্রম করার যুদ্ধ চলছে এখনও। সাতজন কর্মী নিয়ে তার এই উদ্যোগ।

দেশের ভেতরে বেঙ্গল বই, খুঁত, ঐকতান, পিবিএস এবং লাইট অফ হোপ এর এসকল স্টোরে তার পণ্য পাওয়া যায়। আর মোহাম্মদপুর ও মিরপুরে শিক্ষায়তনের কার্যক্রম চলছে।

উদ্যেক্তা ঈশিতার সবচেয়ে বড় শক্তি তার ইচ্ছে শক্তি। বরের সাপোর্ট পাচ্ছেন সবসময়, মা-বাবার মানসিক সাপোর্টও ছিল সর্বদা। দলের সদস্য ও বিশেষভাবে নারী উদ্যোক্তা ফোরামের অবদানও কম নয় বলে জানালেন তিনি।

ভবিষ্যতের পরিকল্পনায় আছে: পাপেটকে সারাদেশে শিশুদের কাছে পৌঁছে দিয়ে শিক্ষা উপকরণ হিসেবে পরিচিত এবং প্রতিষ্ঠা করা। কারুপীঠ সৃজনশীল শিক্ষায়তনকে প্রতিষ্ঠিত করা যেখান থেকে সকল শিশু– সুবিধাপ্রাপ্ত ও সুবিধাবঞ্চিত– সকলে একই সেবা পাবে।

তরুণদের জন্য তার পরামর্শ: সমষ্টিগত উন্নয়নে একটি দেশের উন্নয়ন আসে। তাই এককভাবে নয়, সকলে মিলে গুটি গুটি পায়ে এগিয়ে চলতে হবে। আজকের তরুণরা প্রচণ্ড আশাবাদী। তাদের মধ্যে যে সৃজনশীলতা আছে, সেটাকে সবার সামনে নিয়ে আসতে হবে।

উদ্যোক্তা ঈশিতা উদয়ন স্কুল থেকে এসএসসি ও এবং বদরুন্নেসা কলেজে এইচএসসি পড়েছেন। অনার্স ও মাস্টার্স করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে।

মাসুনা শারমীন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here