জেডিপিসি প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের পাট পণ্যের মান উন্নয়নে আজ মঙ্গলবার ২২শে সেপ্টেম্বর ২০২০  তারিখ সকাল ১০টায় পাট পণ্যের গুণগত মান এবং ডিজাইন উন্নয়ন কর্মশালা জেডিসির সম্মেলন কক্ষে ১৪৫ মনিপুরিপাড়া, তেজগাঁও ঢাকা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় বিইউএফটি বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন টেকনোলজি এর সহকারি প্রভাষক ও বিভাগীয় প্রধান (ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগ) ডিজাইনার জনাব মোঃ আরিফুল ইসলাম এবং ‘যাত্রা’ এর সিনিয়র ফ্যাশন ডিজাইনার খন্দকার তাজিয়া সুলতানা। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জেডিসির নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম, সোহেলী শিরিন জয়েন্ট সেক্রেটারি এবং বিপণন বিভাগের প্রধান অধরা বোস সহ প্রায় চল্লিশ জন স্বনামধন্য উদ্যোক্তা।

কর্মশালার উদ্বোধন শেষে উত্থাপিত আইডিয়া বিধানসমূহ থেকে সকলের ডিজাইন ডেভলপ করে পরবর্তীতে নিয়মিতভাবে জেডিপিসি প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রে পণ্য সরবরাহ করবে বলে আশা করেন উপস্থিত সকলে। যা আমাদের দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বহুমুখী পাট পণ্যের বাজার সম্প্রসারণে সহায়ক ভূমিকা পালন করবে।

কর্মশালা সম্পর্কে জেডিপিসির বিপণন বিভাগের প্রধান অধরা বোস বলেন, “জেডিপিসির ১০ হাজার স্কয়ার ফিটের একটি সেল সেন্টার রয়েছে ফার্মগেটে। যেটাতে অনেক উদ্যোক্তারা তাদের তৈরি পণ্য দিয়ে থাকেন। ২০১৭ সালে শুরু হলে সেখানে প্রায় ৩শত জন উদ্যোক্তা নিয়মিত খুব ভালো মানের পণ্য দিতেন কিন্তু এক সময় লক্ষ্য করি যে পণ্যের মান ক্রমশ নিম্নমানের হচ্ছে তখন তাদের সঙ্গে কথা বলা হয় কিন্তু তারা সত্যিকার অর্থে সমস্যা কোথায়, কেন পণ্যের মান অনুন্নত হচ্ছে সেটা নির্বাচন করতে পারেন না তাই আমি সিদ্ধান্ত নেই তাদের সঠিক দিক নির্দেশনার মাধ্যমে শেখানো কিভাবে পণ্যের মান আরও উন্নত হবে কিভাবে ডিজাইনের ভিন্নতা আসবে। সেই ইচ্ছা থেকেই আজকের এই আয়োজন এবং প্রতি তিন মাস পর পর এ আয়োজন অব্যাহত থাকবে তেমনই প্রস্তাবনা আমাদের সকলের”।

কিছু দিনের মধ্যেই উদ্যোক্তারা কি শিখলেন তার ওপর আরও একটি প্রদর্শনী হবে। সেখানে তাদের পণ্যে কতটুকু ভিন্নতা এসেছে পণ্যের মান কতটুকু উন্নত হয়েছে সে বিষয়ে যাচাই-বাছাই হবে এবং মুজিববর্ষকে সামনে রেখে মুজিবের ব্যবহৃত প্রতিটি পোশাক পাট দিয়ে তৈরি করে একটি প্রদর্শনী হবে বলেও তিনি জানান।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here