পদ্মা সেতুর ফলে উদ্যোগ-কর্মসংস্থানে কমবে ঢাকামুখি অভিবাসী চাপ

0

স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার পর নতুন উদ্যোগের ফলে কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টি হওয়ায় দক্ষিণের জেলাগুলো থেকে ঢাকামুখি অভিবাসীদের চাপ কমবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

ব্রাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত এর মতে, যেখানে কর্মসংস্থানের সুযোগ বেশি আছে সেখানে মানুষ বেশি যাবে। এটাই স্বাভাবিক। ফলে চেষ্টা করতে হবে স্থানীয় পর্যায়ে মানুষ যাতে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে পারে, সে ধরনের সুযোগ তৈরি করা।

পদ্মা সেতুর ফলে তাই হতে যাচ্ছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে।

সংসদ সদস্য অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, স্থানীয় পর্যায়ের সুযোগ সৃষ্টির সবচেয়ে বড় সুযোগ ইতোমধ্যে তৈরি হয়েছে। সেটি হচ্ছে যোগাযোগ মাধ্যমের অভূতপূর্ব সুবিধা স্বপ্নের পদ্মা সেতু। এটি চালু হলে নিরবচ্ছিন্ন এবং দ্রুত যোগাযোগের কারণে প্রয়োজনে মানুষ ঢাকা গেলেও আবার দ্রুত বাড়ি ফিরতে পারবেন। ঢাকায় ভাসমান এবং বাস্তুগড়া মানুষের সংখ্যা কমে যাবে।

‘পাশাপাশি কর্মসংস্থান ও জীবন-জীবিকার স্থানীয় নানা উদ্যোগ এই উপকূলের মানুষকে আর ঢাকামুখি হতে উৎসাহ দেবে না,’ বলে মন্তব্য করেন তিনি।

বরগুনা জেলা পরিষদের প্রশাসক মো. দেলোয়ার হোসেন বলেন, ‘পদ্মা সেতুর কল্যাণে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে কৃষি উদ্যোগ বৃদ্ধি, শিল্পাঞ্চল তৈরি, কর্মসংস্থানে প্রসার ঘটবে। এ অঞ্চলের মানুষেরা স্বপ্নের বীজ বুনতে শুরু করেছেন। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ও খামারীরা তৈরি হচ্ছেন, বড় বিনিয়োগ পরিকল্পনা করছেন আগ্রহী ব্যবসায়ীরা।’

তিনি মনে করেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা নতুন যেসব উদ্যোগ নিতে যাচ্ছেন তাতে জীবিকার তাগিদে রাজধানীমুখি হবেন না অনেক মানুষ।

আমতলী সরকারি কলেজের সমাজ বিজ্ঞানের অধ্যাপক আনোয়ার হোসেন বলেন: স্বল্প সময়ে যদি কর্মস্থলে যাতায়াত করা যায়, তবে রাজধানীতে নতুন করে বাস্তু-চাপ তো বাড়বেই না বরং এতোদিন যারা বাধ্য হয়ে ঢাকায় থেকেছেন তাদের অনেকে পদ্মার এপাড়ে এসে আবাস গড়বেন।

‘জলবায়ু পরিবর্তন ও অভিযোজন’ প্রকল্প বাস্তবায়নকারী উন্নয়ন সংস্থা এনএসএস’র নির্বাহী পরিচালক অ্যাড. শাহাবুদ্দিন পান্না বলেন, ‘রাজধানী শহরে জীবন যাপন এমনিতেই ব্যয়বহুল। ভোলা, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি ও বরগুনার মানুষ জলবায়ু পরিবর্তনের প্রভাব বিশেষ করে নদীভাঙ্গন ও মাটির রূপ পরিবর্তনে কৃষি কাজে ব্যর্থ হয়ে বাস্তুহারা হিসেবে কর্মসংস্থানের জন্যই ঢাকার দিকে ছুটছেন। সেখানে তারা উপায় না পেয়ে বাস্তু গড়ে তুলছেন। পদ্মা সেতুর ফলে পরিস্থিতি বদলে যাবে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here