নুরুন্নবী’র সাড়ে তিন হাজার টাকা থেকে ৩০ লাখ টাকার ব্যবসা

0
উদ্যোক্তা - নুরুন্নবী

মাত্রই শেষ হওয়া ইউরো কাপ ও কোপা আমেরিকার রেশ বাঙ্গালীর মনে এখনো রয়ে গেছে। থাকবেই না বা কেন? ফুটবলের সঙ্গেই যে বাঙ্গালীর প্রথম প্রেম ।

একটা সময় দেশে ফুটবলের জার্সি নিয়ে উন্মাদনা শুধুমাত্র বিশ্বকাপ কেন্দ্রিক থাকলেও বেশ কয়েক বছর ধরেই ক্লাব ফুটবল ও প্রিয় তারকাদের জার্সি গায়ে চাপানো তারুণ্যের একটা হাল ফ্যাশন।

নিজের ফুটবল প্রেম ও ভালবাসার জায়গা থেকে জার্সি নিয়ে কাজ শুরু করা উদ্যোক্তা নুরুন্নবী’র ব্যবসায় আজ কমপক্ষে ৩০ লাখ টাকার ব্যবসা। অথচ শুরুটা হয়েছিল মাত্র সাড়ে তিন হাজার টাকার পুঁজি নিয়ে।

২০১৬ সালে এইচএসসি প্রথম বর্ষে থাকাকালীন সময়ে জার্সি নিয়ে ব্যবসার কথা চিন্তা করেন নুরুন্নবী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘‘নবীন’স কিংডম’’ নামে পেজ খুলে শুরু হয় তার স্বপ্ন যাত্রা। পরে তাকে তার পেছনে ফিরে তাকাতে হয়নি। এমনকি মহামারি করোনাকালীন সময়েও থমকে যাননি উদ্যোক্তা নুরুন্নবী। চলতি বছরের জুন মাসে কুমিল্লা শহরের প্রধান কেন্দ্রস্থল কান্দিরপাড়ের আনন্দ সিটি সেন্টারে চালু করেছেন একটি আউটলেট।

ব্যবসা শুরুর কথা জানতে চাইলে নুরুন্নবী উদ্যোক্তা বার্তাকে বলেন, ২০১৬ সালে এইচএসসি প্রথম বর্ষে থাকাকালীন সময়ে ফুটবলের প্রতি ভালবাসা থেকেই জার্সিনিয়ে কাজ করতে উদ্বুদ্ধ হই। ফেসবুকে ‘‘নবীন’স কিংডম’’ নামে পেজ খুলে শুরুটা করি। আমার পুঁজিটা ছিল মাত্র সাড়ে তিন হাজার টাকা।

বর্তমানে কি কি পণ্য বিক্রি করছেন, জানতে চাইলে তিনি বলেন, চার ধরণের জার্সি, দুই ধরণের টি-শার্ট, তিন ধরণের ট্রাউজার এবং দুই ধরণের শর্টস।

গ্রাহকদের কাছ থেকে কেমন সাড়া মিলছে এমন প্রশ্নে নুরুন্নবীর চটপটে উত্তর ‘‘ গ্রাহকের জন্যই তো আর অনলাইনে সীমাবদ্ধ থাকতে পারলাম না, এবার কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র কান্দিরপাড়ের আনন্দ সিটি সেন্টারে নিয়েছি আউটলেট। সেখানে কাজ করছে পাঁচজন কর্মী। গ্রাহকের এমন সাড়ায় আমি আপ্লুত।’’

‘‘এছাড়াও আমার পণ্য সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, সিংগাপুর, মালদ্বীপ, ইতালি, আমেরিকা সহ আরোও বিভিন্ন দেশে রপ্তানি করছি, যোগ করেন নুরুন্নবী।’’

চাকরিজীবী বাবা এবং গৃহিণী মায়ের দুই সন্তানের মধ্যে বড় নুরুন্নবী। বর্তমানে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ-এ পদার্থ বিজ্ঞান বিষয়ে স্নাতকের চতুর্থ বর্ষে অধ্যয়নরত।

উদ্যোক্তা না হলে কী হতেন? জানাতে চাইলে নুরুন্নবী বলেন, ‘‘ চাকরি কখনো করি নাই। কুমিল্লার একটা ফার্মেসিতে কিছুদিন কাজ করেছি। নিজেকে মুক্ত রাখতে চেয়েছি। স্বাধীনভাবে সব সময় বাঁচতে চেয়েছি। তাই নিজের জন্য, নিজের পরিবার-কে ভালো রাখার জন্য উদ্যোক্তাই হতে পেয়েছি। অন্য কিছু ভাবি নাই।’’

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে নুরুন্নবী বলেন, ‘নিজের ব্যবসাটা-কে আরোও বড় পরিসরে গড়ে তুলতে চাই। বর্তমানে আমি নিজস্ব কারখানা তৈরির চেষ্টায় আছি। আপাতত অন্যদের কারখানা থেকে কিছু কিছু পণ্য তৈরি করিয়ে নিচ্ছি। দেশের প্রায় প্রত্যেক জেলায় আমার পণ্য বিক্রি হয়। বর্তমানে মাসে আমার ২৫ থেকে ৩০ লাখ টাকার ব্যবসা রয়েছে।’

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here