‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার, সকালে এই সেমিনার অনুষ্ঠিত হয়। আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিদেশে যেতে অবশ্যই বেশ কিছু বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে তবেই সেখানে টিকে থাকা সহজ হবে।কিন্তু সে দক্ষতাকে কাজে লাগিয়ে বিদেশ যাওয়ার দিকে না ঝুঁকে দেশেই যদি উদ্যোক্তা হিসেবে যাত্রা শুরু করা যায় সেটিই বেশি মঙ্গলকর হবে।

‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনারটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর পবা উপজেলার, উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা, রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী এস এম ইমদাদুল হক, রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহা. আব্দুল হান্নান।

আয়োজনটিতে সভাপতিত্ব করেন রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম।

তাদের সকলের বক্তব্যই দক্ষতা বাড়ানোর গুরুত্ব উঠে আসে। বেশ কয়েকজন উদ্যোক্তা, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মকর্তা কর্মচারী সহ মোট ১০০ জন সেমিনারে অংশ নেন।

দেশে বিদেশে দক্ষ জনশক্তির চাহিদা পূরনের লক্ষ্যে রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (মহিলা টিটিসি) জানুয়ারী – মার্চ/ জানুয়ারী- জুন/২০২২ সেশনে ৩/৬ মাস (৩৬০ ঘন্টা) মেয়াদি কোর্স চালু করেছেন।

কম্পিউটার অপারেশন, আইটি সাপোর্ট টেকনিশিয়ান ( অনুমোদন সাপেক্ষ), গ্রাফিক্স ডিজাইন, কনজ্যুমার ইলেকট্রনিক্স, মোবাইল ফোন সার্ভিসিং, ব্লক বাটিক এন্ড স্ক্রিন প্রিন্টিং, টেইলারিং এন্ড ড্রেস মেকিং, সুইং মেশিন অপারেশন, কুকিং, ফুড প্রিপারেশন। ৩৬০ ঘন্টা কোর্স মেয়াদের এই কোর্স গুলো করতে শিক্ষাগত যোগ্যতা লাগছে এসএসসি এবং অষ্টমশ্রেণী পাস।

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here