নিউইয়র্ক উইমেন এন্টারপ্রেনিউর অ্যাওয়ার্ডস-২০২২

0

ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ইউএসবিসিসিআই) উদ্যোগে মার্কিন যুক্তরাষ্ট্রে ২য় বারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘ইউএসবিসিসিআই উইমেন্স এন্টারপ্রেনিউর সামিট এবং উইমেন এন্টারপ্রেনিউর অ্যাওয়ার্ডস-২০২২’।

শনিবার (১৭ ডিসেম্বর) নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠানে ২য় বারের মতো নারী উদ্যেক্তাদের স্বীকৃতি ও তাদের উৎসাহিত করতে আয়োজন করা হয় ‘উইমেন এন্টারপ্রেনিউর অ্যাওয়ার্ড – ২০২২’। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চেম্বারের পরিচালক শেখ ফরহাদ। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের প্রধান কার্যনির্বাহী ও প্রেসিডেন্ট লিটন আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্ক স্টেট সিনেটর জন লুইস, নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড আই. ওয়েপ্রিন, দিলীপ চৌহান, ডেপুটি কমিশনার, দ্যা নিউইয়র্ক সিটি, মেয়র অফিস ফর ইন্টারন্যাশনাল এফ্যায়ার, অ্যাটর্নি মইন চৌধুরী, ডেমোক্র্যাট ডিস্ট্রিক্ট লিডার, এট লার্জ কুইন্স নিউইয়র্ক। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লীজা সরিন, প্রেসিডেন্ট অ্যান্ড সিইও, ব্রঙ্ক চেম্বার অফ কমার্স। অতিথি বক্তা হিসাবে বক্তব্য রাখেন সাহেরা চৌধুরী, কো-ফাউন্ডার, এস জে ইনোভেশন, পুজা রায়, ফাউন্ডার অ্যান্ড সিইও, স্ট্যাটস ভেঞ্চার্স ইনক, মেকডালিনা কুলসিজ, নাহিদ আহমেদ, প্রেসিডেন্ট অ্যান্ড সিইও, উরবান সেটার, আহাদ আলী, সিইও, আহাদ এন্ড কোং-সিপিএ, ইমরার ভূঁইয়া, ডাইরেক্টর অব সেলস, এক্সিট রিয়েলিটি প্রিমিয়াম, সাহেদ ইসলাম, ফাউন্ডার এস জে ইনোভেশনসহ অন্যরা। উল্লেখ্য নারীর ক্ষমতায়নের প্রতি সমর্থন জানিয়ে প্রতিবছর ১৯ নভেম্বর তারিখটিকে নারী উদ্যেক্তা দিবস বা উইমেন এন্টারপ্রেনিউরশিপ ডে হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘ।

এরই অংশ হিসেবে শনিবার (১৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১৩ জন নারী উদ্যোক্তাকে সম্মাননা জানিয়েছে ইউএসবিসিসিআই। স্বাগত বক্তব্যে ইউএস বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ইউএসবিসিসিআই) প্রেসিডেন্ট ও প্রধান কার্যনির্বাহী মো. লিটন আহমেদ বলেন, আমরা সবাই এখানে জড়ো হয়েছি এই অঞ্চলে এবং এর বাইরেও নারী উদ্যোক্তা দিবসের অর্জন উদযাপন করতে। আজকের সামিটে নতুন উদ্যোক্তারা তাদের কর্মজীবন এবং ব্যক্তিগত লক্ষ্য অর্জনে কিভাবে কাজ করেছে তা বিভিন্ন শ্রোতাদের জন্য একটি ইন্টারেক্টিভ পদ্ধতিতে প্রশিক্ষণ এবং তথ্য গ্রহণ করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। আজকের ইভেন্টে অংশগ্রহণকারীদের নানান পেশাদারদের সাথে পরিচিত হবার সুযোগ করে দিয়েছে এবং তাদের সফল হওয়ার জন্য প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করারও সুযোগ পেয়েছে। এই সামিট নতুন নারী উদ্যোক্তাদের তাদের পরবর্তী পরামর্শদাতা, বন্ধু এবং ক্লায়েন্টদের সাথে সংযুক্ত করবে।

বিশ্বের শতাধিক দেশের সঙ্গে এ বছরের ১৭ ডিসেম্বর নিউইয়র্কে ইউএস বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি’র (ইউএসবিসিসিআই) উদ্যোগে উদযাপন করা হয়েছে “নারী উদ্যোক্তা দিবস-২০২২”। বর্তমানে অনলাইনভিত্তিক উদ্যোগে নারী উদ্যোক্তাদের উপস্থিতি তুলনামূলক বেশি লক্ষ্য করা যায়। কারণ সামাজিক ও পারিবারিক দায়বদ্ধতা ও প্রতিবন্ধকতা বিশেষ বাধা হয়ে দাঁড়ায় না বলে অনলাইন ভিত্তিক উদ্যোগে নারীরা খুব স্বচ্ছন্দেই পদচারণা করতে পারে।

আয়োজনে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সহসভাপতি ইউএসবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট বখত রুম্মান বিরতীজ, সংগঠনটির প্রতিষ্ঠাতা পরিচালক ফখরুল ইসলাম দেলোয়ার, সংগঠনের পরিচালক শেখ ফরহাদ, উইমেন এম্পাওরমেন্ট কমিটির চেয়ারপারসন রুমা আহমেদ, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক (উত্তর আমেরিকা) লাভলু আনসার, ব্যবসায়ী বদরুদুজ্জা সাগর, শেখ ফারজানা প্রমুখ।

যারা সম্মাননা পেয়েছেন:
ইউএসবিসিসিআই উইমেন আইকন অ্যাওয়ার্ড সুমনা কে রিমি। বিজনেস ওনার স্টাইল উইথ মি ইনকর্পোরেটেড, উইমেনস ফ্যাশন সিইও মেহজাবিন মাহবুব মেহা, চিফ স্ট্র্যাটেজি অফিসার ভার্সাই ভেঞ্চারস আনা গাজারা। হাইমকান্তি ট্রেড কর্প চেয়ারম্যান ফারজানা হক, এসজে ইনোভেশন সিইও শাহেরা চৌধুরী, ব্রাইড বাই অর্পি এলএলসি ফাউন্ডার অর্পি আহমেদ, প্রিসিলা নিউইয়র্ক আইএনসি ফাউন্ডার ফাতেমা নাজনীন প্রিসিলা, ইনফিনিটি বিউটি বার এনওয়াইসি সিইও মাহবুবা রহমান, স্টেটজ ভেঞ্চার কর্প প্রতিষ্ঠাতা এবং সিইও পূজা রায়। আরও ছিলেন আরবান সেটার প্রেসিডেন্ট ও সিইও নাহিদ আহমেদ, রুকসানার হালাল ডিলাইটস বিজনেস ওনার রুকসানা আহমেদ, রিদম নেশন এন্টারটেইনমেন্ট প্রেসিডেন্ট ও সিইও ডিম্পল উইলাবাস এবং অভিবাসী নারী উদ্যোক্তা ইউএস প্রতিষ্ঠাতা ম্যাগডালেনা কুলিস।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here