রাজধানীর বারিধারা ডিওএইচএস (DOHS ) কনভেনশন সেন্টারে তিন দিন ব্যাপি স্বাধীনতা দিবস উপলক্ষে নারী উদ্যোক্তাদের নিয়ে “স্বাধীনতা উৎসব মেলা- ২০২১” নামে একটি মেলার আয়োজন করা হয়েছে।

আজ সোমবার (১৫ মার্চ) থেকে শুরু হওয়া মেলা চলবে আগামী বৃহস্পতিবার (১৮ই মার্চ) পর্যন্ত।

স্বাধীনতা উৎসব মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে ৩৮ জন নারী উদ্যোক্তা অংশ নিয়েছে। মেলার শুরুতে মেলা প্রেমী দর্শকদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

মেলার আয়োজক কমিটির সদস্য বিশিষ্ট সমাজ সেবিকা ও নারী উদ্যোক্তা মাহমুদা হক উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘দেশের স্বাধীনতা দিবসে নারীদের স্বাবলম্বী হওয়ার অঙ্গিকারবদ্ধ হওয়া উচিত। নারী হিসেবে নয় বরং মানুষ হিসেবে নারীদের পরিচিতি পাওয়ার জন্য নারীদের পরিশ্রম করতে হবে। কেননা আজকের নারী উদ্যোক্তারা পাল্টে দিচ্ছেন বাংলাদেশের শহর ও গ্রামের সনাতন অভাবের চিত্র।’

মেলার আয়োজক মাহমুদা হক আরো বলেন, খুব অল্প সময়ে সকল প্রকার করণাকালীন স্বাস্থ্য বিধি মেনে এই মেলার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে নারী উদ্যোক্তাদের পরিচিতি বাড়াতে আরো বড় আকারে আয়োজন করা হবে।

আজ থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত মেলাটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য ধরা হয়নি।

নারী উদ্যোক্তাদের নিয়ে অনুষ্ঠিত এই মেলায় পাওয়া যাচ্ছে দেশীয় পণ্যের নানা রকম জিনিস পত্র। এর মধ্যে রয়েছে হাতের কাজের শাড়ি, থ্রিপিস, বেডসিট, নক্সীকাঁথা, পাটের তৈরি কাপড়ের ব্যাগ, টেবিল মেট, ওয়াল মেট, সিরামিক ক্লের হ্যান্ড পেইন্ট ক্রোকারিজ, হ্যান্ড পেইন্ট চামড়ার ব্যাগসহ উদ্যোক্তাদের তৈরী পণ্য নানান সামগ্রী। এছাড়াও রয়েছে উদ্যোক্তাদের হাতে তৈরি আচার ,পিঠা, হোম মেড বিভিন্ন খাবার।

বিদেশী পণ্যের ভিড়ে দেশীয় নারী উদ্যোক্তাদের তৈরীকৃত পণ্যের কদর বাড়াতে নারী উদ্যোক্তাদের এই পদক্ষেপ সত্যিই প্রশংসিত বলে মনে করেন অংশ নেওয়া উদ্যোক্তারা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here