নারী উদ্যোক্তাদের জন্য বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি

0

দেশের নারী উদ্যোক্তাদের জন্য বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি চলতি মাস থেকে শুরু হচ্ছে। প্রশিক্ষণ কর্মসূচি বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হবে।

আজ বুধবার ঢাকার ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

হাইকমিশন জানায়, ভারতীয় হাইকমিশনসহ বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, নারী ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগিতায় বছরব্যাপী ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে। সরাসরি ও ভার্চ্যুয়াল শিক্ষণ পদ্ধতিতে প্রশিক্ষণ পরিচালিত হবে।

দেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা দেওয়াই এ কর্মসূচির লক্ষ্য। এ কর্মসূচি বাংলাদেশের ৫০ বছর উদযাপনের পাশাপাশি ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর উদযাপন ‘আজাদী কা অমৃত মহোৎসব’-এর অংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী যৌথভাবে প্রশিক্ষণ সিরিজটি উদ্বোধন করেন। এতে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী অংশগ্রহণকারীদের শুভ কামনা জানান ও এই মিশ্র প্রশিক্ষণ কর্মসূচির প্রশংসা করেন। তিনি বলেন, এটি দেশের নারী উদ্যোক্তাদের সাহায্য করবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বছরব্যাপী পরিচালিত সফট স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা ও উপস্থাপনা দক্ষতা ইত্যাদি বিকাশে সহায়তা করবে। প্রশিক্ষণটি তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য উপকারী হবে।

হাইকমিশনার নারী ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডকে এ ধরনের উদ্যোগ নেওয়ায় এবং ইতোমধ্যে ৭০০ জনের বেশি নারী উদ্যোক্তা নিবন্ধন করায় প্রশংসা করেছেন।

এ সময় দোরাইস্বামী জানান, ভারতীয় হাইকমিশন বই ও ই-রিডার প্রদানের মাধ্যমে নারী ও ই-কমার্স কর্তৃক তাদের প্রাঙ্গণে স্থাপিত বিদ্যাসাগর গ্রন্থাগারে সহযোগিতা করবে।

হাইকমিশন জানায়, ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজের প্রথম প্রশিক্ষণ কর্মসূচি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় দক্ষতা বিকাশের এই কর্মসূচিতে ৭০০ জনেরও বেশি নারী উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

আয়োজকরা জানান, এই এক বছরের এই ট্রেনিং প্রতিমাসে একটি করে ক্লাস হবে।এবং ৩ মাস পর একটি করে ওয়ার্কশপ করানো হবে। আগামীকাল থেকে ট্রেনিং শুরু হবে এবং শহর, গ্রামীণ পর্যায় এবং অনেক প্রবাসী উদ্যোক্তাও এতে অংশ নিবেন।

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here