কৃষক ও ভোক্তার সরাসরি যোগাযোগের মাধ্যম হবে ‘সদাই’ অ্যাপ

0

দেশে প্রথমবারের মতো সরকারি ব্যবস্থাপনায় কৃষি বিপণন অ্যাপ ‘সদাই’ চালু করলো কৃষি মন্ত্রণালয় কৃষক ও কৃষি উদ্যোক্তারা এখন থেকে অ্যাপের মাধ্যমে তাদের কৃষিপণ্য বিক্রি করতে পারবেন।

আজ বুধবার অ্যাপের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এটি বাস্তবায়ন করছে কৃষি বিপণন অধিদফতর। সার্বিক সহযোগিতায় রয়েছে কৃষি মন্ত্রণালয়।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, কৃষক ও ভোক্তার সরাসরি যোগাযোগের মাধ্যম হিসেবে ‘সদাই’ অ্যাপ কার্যকরী ভূমিকা রাখবে। সরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশে এ কৃষি বিপণন অ্যাপ প্রথম। এর ভাষা বাংলা।

কৃষি বিপণন অধিদফতর ‘সদাই’ প্লাটফর্মে কেনা-বেচা হওয়া কৃষিপণ্যের গুণগত মান এবং বিক্রয় ব্যবস্থা মনিটরিং করবে। পণ্যের উপযুক্ত দামও নির্ধারণ করবে অধিদফতর। অভিযোগ পেলে প্রয়োজনে উদ্যোক্তার নিবন্ধন বাতিল করবে। অভিযোগ প্রতিকারের ব্যবস্থা ও কল সেন্টারের ব্যবস্থা রেখেছে অধিদফতর।

অ্যাপটিতে কৃষক ও উদ্যোক্তারা ফ্রি রেজিস্ট্রেশন করে কমিশনবিহীন বিক্রির সুযোগ পাবেন। মোবাইল ব্যাংকিং পেমেন্ট এবং ক্যাশ অন ডেলিভারি পেমেন্টের সুযোগ পাওয়া যাবে এতে। মূল্য যাচাইয়ের সুযোগ ও অর্ডারকৃত পণ্যের ট্র্যাকিং সুবিধা রয়েছে। কৃষক ও উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে অধিদফতর। ক্ষেত্র বিশেষে কৃষিপণ্য পরিবহণ সুবিধা পাওয়া যাবে।

সদাই অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্যের বিপণন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপটি যুগান্তকারী পদক্ষেপ। এ অ্যাপ সফলভাবে চালু হলে দেশের কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস, কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিত হবে। একইসঙ্গে, ভোক্তারা যাতে প্রতারণার শিকার না হন এবং নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য পান- সেক্ষেত্রে অ্যাপটি সহায়ক ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশে ধান, গম, ভুট্টা, শাকসবজি, ফলমূলসহ সব কৃষিপণ্যের উৎপাদন বহুগুণে বেড়েছে, উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। কৃষিপণ্যের বিপণনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কৃষকেরা যে পণ্য উৎপাদন করেন, তা অনেক সময় বাজারজাত করতে পারেন না, সঠিক মূল্য পান না। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি ভোক্তার সঠিক মূল্যে, নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য কেনার নিশ্চয়তাও দিতে হবে। এ লক্ষ্যে ‘সদাই’ অ্যাপটি কাজ করবে।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। অন্যান্যের মধ্যে কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল বক্তব্য রাখেন।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিসি) মো. রুহুল আমিন তালুকদার, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ উপস্থিত ছিলেন। সদাই অ্যাপের পরিচিতি তুলে ধরেন কৃষি বিপণন অধিদফতরের সহকারী পরিচালক বায়েজীদ বোস্তামী।

ভোক্তা ও উদ্যোক্তাদের জন্য ‘সদাই’ অ্যাপ আলাদা। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here