দুইদিনব্যাপী বাণিজ্য-বিনিয়োগ সম্মেলন

0

বাংলাদেশে প্রযুক্তিনির্ভর কৃষি খাতে বিনিয়োগের জন্য কমনওয়েলথ দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, দেশে কৃষিপণ্য উৎপাদন ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের বড় বিনিয়োগ সম্ভাবনা রয়েছে।

রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে আয়োজিত কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের (সিটিআইএফ) এক সেমিনারে অংশ নিয়ে এসব কথা বলেন সালমান এফ রহমান। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউআইসি) চেয়ারম্যান লর্ড মারল্যান্ড, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান জাভেদ আখতার ও ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক শ্রীনি নাগরাজন। সেমিনারটি সঞ্চালনা করেন বিবিসির সাংবাদিক তানিয়া বেকেট।

এর আগে বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী সিটিআইএফ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশের সম্ভাবনা নিয়ে আয়োজিত সেমিনারে সালমান এফ রহমান বলেন, ‘বাংলাদেশ জনবহুল দেশ হলেও আমাদের প্রয়োজনীয় অধিকাংশ কৃষিপণ্য আমরা উৎপাদন করছি। এ ছাড়া গম, সূর্যমুখী, ভুট্টাসহ বিভিন্ন পণ্য উৎপাদনের মাধ্যমে কৃষি খাতে বৈচিত্র্যও আনছি। ফলে যেসব দেশ উদ্ভাবনী ও উন্নত প্রযুক্তি নিয়ে কাজ করছে, তারা এগিয়ে আসতে পারে।’ 

বিশ্বের টেক্সটাইল বা বস্ত্র খাতের ৭০ শতাংশই কৃত্রিম তন্তুনির্ভর। তবে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় শীর্ষ পোশাক রপ্তানিকারক হলেও এর ৯০ শতাংশ নিজস্ব পোশাক পণ্য তুলার (কটন) তৈরি। ফলে কৃত্রিম তন্তু খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ রয়েছে বলে জানানো হয় সেমিনারে। 

সেমিনারে সিডব্লিউআইসির চেয়ারম্যান লর্ড মারল্যান্ড বলেন, বাংলাদেশ কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর সুযোগ নিতে পারে। তবে যুবশক্তির ব্যবহার, পরিবেশ সুরক্ষা ও আইনের শাসন নিশ্চিত করা চ্যালেঞ্জ। 

বর্তমানে দেশে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, খাতভিত্তিক জ্ঞান ও প্রযুক্তি বিনিময় অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীরা এগিয়ে আসতে পারেন। 

সেমিনারে টেকসই ব্যবসা নিয়ে কথা বলেন ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক শ্রীনি নাগরাজন। তিনি বলেন, দীর্ঘমেয়াদি টেকসই বিনিয়োগের জন্য শূন্য কার্বন নিঃসরণ, নারীর সমতা, কমিউনিটি উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করা প্রয়োজন। 

দুইদিনব্যাপী সম্মেলনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর ১৩ জন মন্ত্রীসহ ৩০০ জনের বেশি আন্তর্জাতিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here