তিনশ টাকা পুঁজি নিয়ে শুরু করেছিলেন সাগর সরকার

0
উদ্যোক্তা সাগর সরকার

শুরুটা ছিলো তিনশ টাকা পুঁজি নিয়ে, আজ দশটা পরিবার সাগর সরকারের উদ্যোগের ওপর নির্ভরশীল। ফিনল্যান্ড এবং জার্মানিতেও গেছে তার উদ্যোগ এসআর প্রোডাক্ট-এর জনপ্রিয় পণ্য ম্যাজিক টি মসলা এবং রিঠা-মেহেদী-জবা-গোলাপ-মেথিগুঁড়াসহ প্রাকৃতিক হেয়ার মসলার নানা উপকরণ।

সাগর সরকারের জন্ম রাজশাহীর গনকপাড়া এলাকার একটি ব্যবসায়ী পরিবারে। বাবা, জ্যাঠা, কাকাকে দেখে অনুপ্রাণিত হয়ে একটা সময় সিদ্ধান্ত নেন নিজেও কিছু করবেন, যা তার নিজস্ব পরিচিতি গড়বে। এমন সিদ্ধান্তে পরিবারও খুশি। তারা সকলেই বললেন, তুমি শুরু করো- আমরা আছি। সকলের অনুপ্রেরণায় ২০১৯ এর শেষদিকে তিনশ টাকা পুঁজি নিয়ে উদ্যোক্তা জীবনে পদার্পণ করেন সাগর সরকার।

মুগডালের পাপড় ছিলো এসআর প্রোডাক্টের প্রথম পণ্য। এরপর ২০২০ এ তিনি রাজশাহীর বৃহৎ গ্রুপ ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’-তে যুক্ত হন। তারপর থেকে তার পণ্যের চাহিদা বেড়ে যায়। মুগডালের পাপড়ের সাথে যুক্ত করেন আদা গুঁড়া, প্রাকৃতিক হেয়ার অয়েল ম্যাজিক টি মসলা, আগারআগার পাউডার, ড্রাই নারকেল, মেহেদী গুঁড়া, জবা গুঁড়া, মেথি, শিকাকাই, গোলাপ গুঁড়া, রিঠা গুঁড়াসহ নানা পণ্য।

তিনি জানান, কমবেশি দেশের সকল জেলায় তার পণ্য গেছে এবং যাচ্ছে। ‘‘মুগডালের পাপড়, ম্যাজিক টি মসলা এগুলোর চাহিদা সব এলাকাতেই বেশি। আর যে এলাকাগুলোতে পানিতে আয়রনের পরিমাণ বেশি, সেখান প্রাকৃতিক হেয়ার মসলা অথবা এটি তৈরির যে উপকরণগুলো রয়েছে সেগুলোর চাহিদা ব্যাপক। রাজশাহী, সৈয়দপুর, রংপুর এবং ঢাকার কিছু এলাকায় প্রাকৃতিক হেয়ার মসলার চাহিদা চোখে পড়ার মতো।”

তিনি বলেন: আমি খুচরা বিক্রেতা হিসেবে পথচলা শুরু করেছিলাম। তবে বর্তমানে এসআর প্রোডাক্ট এর প্রাকৃতিক হেয়ার মসলার কদর এত বেড়েছে যে নতুন অনেক উদ্যোক্তা আমার কাছ থেকে হেয়ার মসলার উপকরণগুলো নিয়ে তারাও হেয়ার প্যাক তৈরি করে বিক্রি করছেন। চাহিদা বাড়ায় আমাকেও এর পরিধি বৃদ্ধি করতে হয়েছে, এখন খুচরার পাশাপাশি পাইকারিতেও আমি এসব উপকরণ সরবরাহ করে থাকি।

মামার বাড়ি দারুশার তেঁতুলিয়া গ্রামের ১০টি পরিবারকে উদ্যোক্তা সাগর সরকার জবা, মেহেদী, রিঠাসহ কয়েক ধরনের ভেষজ গাছের চারা দিয়েছেন। এগুলো থেকে পরিবারগুলো অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াচ্ছে, পাশাপাশি উদ্যোক্তাও সহজে কাঁচামাল যোগাড় করতে পারছেন।

নিজ উদ্যোগ এসআর প্রোডাক্ট, পারিবারিক ব্যবসা মোহিনী ট্রেডার্স, পাশাপাশি ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’ গ্রুপে মডারেটর হিসেবেও রয়েছেন সাগর সরকার।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন, ‘‘অনেক উদ্যোক্তাকে দেখেছি যারা খুব ভালো কাজ করছিলেন, তাদের পণ্যের মানও ভালো ছিলো। শুধুমাত্র পরিবার চান না বিধায় তাদের কাজ বন্ধ করতে হয়েছে, যা খুবই দুঃখজনক। উদ্যোক্তা পেশা সম্মানের পেশা, সকলের এই পেশাকে শ্রদ্ধা করা উচিত।“

একটি কারখানা গড়ে অনেক-অনেক লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন স্বপ্নবাজ এই তরুণ।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা
,রাজশাহী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here