ঢাকায় শুরু হতে যাচ্ছে ১০ দিনব্যাপী বেনারসি উৎসব

0

ঢাকার পাঁচতারকা হোটেল লা মেরিডিয়ানে দেশের বিভিন্ন প্রান্তের ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরি ভিন্ন ধরনের পণ্যের পসরা নিয়ে সাজানো হচ্ছে দ্যা মসলিনের উদ্যোগে ‘টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশি বেনারসি’ নামে একটি বেনারসি ফেস্টিভ্যাল। আয়োজনটি শুরু হতে যাচ্ছে আগামী বুধবার, ২৮ ফেব্রুয়ারি থেকে।

বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পকলার সংরক্ষণ, প্রচার এবং এর বিশ্বব্যাপী প্রসারের লক্ষ্য নিয়ে দ্য মসলিনের ফাউন্ডার, ডিরেক্টর ও সিইও তাসনুভা ইসলাম বরাবরই এ ধরনের ভিন্ন ভিন্ন আয়োজন করে থাকেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশি বেনারসি কারিগরদের উদ্বুদ্ধ করতে এবারের বেনারসি ফেস্টিভ্যাল আয়োজিত হচ্ছে। তাসনুভা ইসলাম বলেন, ‘টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশি বেনারসি শুধু একটি অনুষ্ঠানই নয়, এটি আমাদের ঐতিহ্যের একটি উদযাপন, দক্ষ হাতের প্রতি শ্রদ্ধা। যার প্রতিটি থ্রেডে রয়েছে জাদুর ছোঁয়া। শৈল্পিক ও ঐতিহ্যের এই উদযাপনে আমরা সবাইকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাচ্ছি।

ফেস্টিভ্যালে কারিগররা তাঁদের সুনিপুণ হাতের ছোঁয়ায় বানানো বেনারসি গুলোর পেছনের গল্প উপস্থাপন করতে পারবেন ক্রেতা ও দর্শনার্থীদের সামনে। তেমনিভাবে দর্শনার্থীরাও নামকরা সব বেনারসি কারিগরদের বুনন কৌশলের সরাসরি উপভোগ করার অনন্য সুযোগ পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত খ্যাতিমান তাঁতশিল্পী মোহাম্মদ রফিক, শামিম আকতার, হাজি মোহম্মদ আছিরসহ মিরপুর বেনারসিপল্লির স্বনামধন্য তাঁতশিল্পীরা। দেশের শীর্ষস্থানীয় নারী পেশাজীবী, শোবিজ তারকা, বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরাও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দেশের ঐতিহ্যবাহী বেনারসি শাড়ির সমাহার নিয়ে সাজানো ১০ দিনব্যাপী ফেস্টিভ্যালটি ২৯ ফেব্রুয়ারি থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। স্বনামধন্য কারিগরদের তৈরি বেনারসি শাড়ি, ওড়না ও কাপড়ের একটি আকর্ষণীয় সংগ্রহ থাকছে। এমনকি সরাসরি তাঁতিদের কাছে নিজেদের পছন্দমতো ডিজাইন অর্ডার করে পণ্য তৈরিরও সুযোগ পাবেন ক্রেতারা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই উৎসব।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here