বাবুরহাট বাংলাদেশের বৃহত্তম কাপড়ের বাজার যেখান থেকে দেশের প্রায় ৭০% কাপড়ের যোগান হয়ে থাকে শুধু তাই নয় ঢাকা জেলার পর শুধু মাত্র নরসিংদী জেলাতেই ৬৭টি কলেজ আছে। শিক্ষিত এবং স্বনির্ভর এই এলাকাতে চতুর্থবারের মতো আয়োজিত হলো এসএমই পণ্য মেলা-২০২০। গতকাল ১লা মার্চ ২০২০ উদ্বোধন হয় এই মেলার। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আরও বেগবান করার লক্ষ্যে তাদের পণ্যের প্রচার প্রসার এবং বিপণনের সুযোগ প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এবং জেলা প্রশাসন, বিসিক, চেম্বার অব কমার্স, নাসিব এবং বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় এই মেলার আয়োজন করা হয়েছে।

জেলা শিল্পকলা একাডেমি নতুন প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে এই মেলার। মেলায় কমপক্ষে ৫৬টি সুসজ্জিত বিভিন্ন পণ্যের স্টল, ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, মিডিয়া সেন্টার এবং মেলায় আগত অতিথিগণ বসে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান উপভোগ করার জন্য একটি সুসজ্জিত মঞ্চ তৈরি করাসহ আসনের ব্যবস্থা করা হয়েছে। আয়োজকরা বলছেন স্টল আরও বাড়বে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কুইজ প্রতিযোগিতা; মেলার ৭দিন লোকজ খেলাধুলা, রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। মেলায় আকর্ষণীয় খেলা প্রদর্শনের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৩জন শ্রেষ্ঠ উদ্যোক্তা নির্বাচন করে ক্রেস্ট, সনদপত্র বিতরণ করা হবে এবং অন্যান্যদেরকে সনদপত্র প্রদান করা হবে।

এছাড়াও ৫মার্চ বিকেল ৩টায় জেলা শিল্পকলা একাডেমি নতুন প্রাঙ্গণে “ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব, সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

উদ্বোধনের দিন বিকাল ৫টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য র‍্যালি করা হয়। অতঃপর “আঞ্চলিক এসএমই পণ্য মেলা, নরসিংদী-২০২০” এর শুভ উদ্বোধন ঘোষণা করেন মাননীয় শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, এমপি।

এসময়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, মাননীয় মন্ত্রী, শিল্প মন্ত্রণালয়, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব আলহাজ্ব কামরুল জামান, মেয়র, নরসিংদী। জনাব মোঃ আলহাজ আব্দুল মতিন ভুঁইয়া, চেয়ারম্যান নরসিংদী পৌরসভা। মোঃ সিরাজুল হায়দার, মহা-ব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন।

মেলা উন্মুক্ত থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং প্রবেশে কোন টিকিটের ব্যবস্থা রাখা হয়নি।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here