কাঙ্ক্ষিত সময়ে উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে তরুণ প্রজন্মকে প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে, আর এ দায়িত্ব সরকারের সব বিভাগের তবে বিসিককে এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। শনিবার সকালে মেহেরপুরের মুজিবনগরে পর্যটন মোটেলের কনফারেন্স হলে বাাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিসিকের কর্মকান্ড গতিশীল করার লক্ষ্যে “বিসিকের খুলনা বিভাগের কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী উদ্বুদ্ধকরণ কর্মশালা” শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি। ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং বিসিক যৌথ ভাবে এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, রূপকল্প ২০২১ লক্ষ্য অর্জন এবং ২০২১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে কাজ করে যাচ্ছে সরকার। ক্ষুদ্র এবং কুটির শিল্পকে বাদ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন এবং প্রবৃদ্ধি অর্জন সম্ভব না। তাই শিল্পায়ন, প্রবৃদ্ধি অর্জন, রুপকল্প ২০২১ অর্জন এবং শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে দেশে যে অনেক তরুণ রয়েছে তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। বিশেষ করে ক্ষুদ্র শিল্পের তরুণ উদ্যোক্তারা যাতে সব সুযোগ সুবিধা পায় সে দিকে লক্ষ্য রাখতে হবে। এজন্য অর্থায়নসহ সব রকমের সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ জরুরী বলেও মন্তব্য করেন তিনি।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, মেহেরপুর ২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল হালিম, বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান, মেহেরপুরের জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট মো: আতাউল গণি, প্রিজম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আব্দুস ছালাম ও প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত। এ কর্মশালায় বিসিকের খুলনা বিভাগের জেলাগুলোয় কর্মরত প্রায় ৭০ জন কর্মকর্তা অংশ গ্রহণ করেন।

ডেস্ক রিপোর্ট উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here