ডিজিটাল মাধ্যমে মাত্র কয়েক দিনেই ঋণ পাবেন ক্ষুদ্র উদ্যোক্তারা

0

ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে যারা অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ক্রেতাদের কাছে কুরিয়ারের মাধ্যমে পণ্য সরবরাহ করেন, তাদেরকে আর্থিক অন্তর্ভূক্তিকরণের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্স ও ডেলিভারি টাইগার লিমিটেডের মধ্যে সহযোগিতা চুক্তি সই হয়েছে।

রবিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে ডেলিভারি টাইগার প্লাটফর্মে নিবন্ধিত ক্ষুদ্র উদ্যোক্তাদের বিভিন্ন মেয়াদে ঋণ প্রদান করবে বাংলাদেশ ফাইন্যান্স। এর মাধ্যমে উদ্যোক্তাদের মধ্যে যে যোগসূত্র তার সাথে টেকনোলজির ব্যবহারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর মাধ্যমে সরকারের এসডিজি বাস্তবায়ন করতে চায় দুই প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, অনলাইন প্লাটফর্মের মাধ্যমে যেসব ক্ষুদ্র উদ্যোক্তা তাদের পণ্য ডেলিভারি করে থাকেন, তাদের ব্যবসা প্রসারে মূল অন্তরায় পুঁজি বা মূলধন; এই উদ্যোগের ফলে বাংলাদেশ ফাইন্যান্স সেই পুঁজির যোগান দিয়ে এদেশের সিএমএসএমই খাতকে আরও শক্তিশালি করতে সহযোগিতা করবে। এসব তরুণ ও নারী উদ্যোক্তা স্বল্পসুদে, সহজ শর্তে এবং স্বল্প সময়ের মধ্যে পুঁজির যোগান পাবেন বলেও জানান তিনি।

ডেলিভারি টাইগার এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাশরুর আরেফিন চুক্তিতে সই করেন।

তিনি বলেন, এই ঋণের ফলে উদ্যোক্তারা উজ্জীবিত হবেন। তাদের স্বাবলম্বী করে তোলার পথকে সুগম করতে পারবেন। এই স্বাবলম্বী উদ্যোক্তারাই সরকারের এসডিজি লক্ষ্য অর্জনের জন্য সহযোগিতা করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফাইন্যান্সের হেড অব সাসটেইন্যাবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, চিফ রিস্ক অফিসার সুমন কুমার কুন্ডুসহ অন্যরা।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here