জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট শুরু ৯ জুন

0

স্মার্ট বাংলাদেশ সামিটের আয়োজন করছে জেসিআই।এসপায়ার টু ইনোভেট-এটুআই’য়ের সহযোগিতায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে ৯ ও ১০ জুন। দুই দিনব্যাপী এ সামিটে এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ডও থাকছে।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সামিট ও আয়োজন সম্পর্কে জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। মূখ্য আলোচক ছিলেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশ ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল নিয়াজ মোর্শেদ এলিট, জেসিআই বাংলাদেশের ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির এবং এটুআইয়ের হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ম্যানেজার পূরবী মতিন।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সৃষ্টিশীল তরুণদের সংগঠন জেসিআই বাংলাদেশ যে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে সেজন্য তারা প্রশংসা পাওয়ার দাবি রাখে।

জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া বলেন, এ বছরই প্রথম জেসিআই ক্রিয়েটিভ ইয়াং এন্টারপ্রেনিউর বা সিওয়াইই অ্যাওয়ার্ড প্রবর্তন করা হচ্ছে। এই সেশনটিতে প্রায় ২৫০জন তাদের উদ্ভাবনী ব্যবসার আইডিয়া শেয়ার করেন । এর মধ্যে থেকে ১৫ জন বিজয়ীর জন্য রয়েছে সাড়ে তিন লাখ টাকা নগদ অর্থ পুরস্কার । তাদের ব্যবসাকে জেসিআইয়ের বিশ্ব প্লাটফর্মে দেখানোর সুযোগ এবং ভেঞ্চার ক্যাপটালিস্টদের থেকে আরও ফান্ডিং জেনারেশনের সুযোগ।

জেসিআই বাংলাদেশের ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির বলেন, এক্সপো আয়োজনের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নামী ব্র্যান্ডগুলো তাদের ভবিষ্যত স্মার্টসল্যুশন প্রদর্শন করার সুযোগ পাবে।

সামিটের প্রধান আহবায়ক তাহসিন আজিম সেজান বলেন, দু্ই দিনব্যাপি অনুষ্ঠানে মোট ১১টি বিশেষ অধিবেশন বা সেশন থাকছে, উক্ত সেশনগুলোতে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ও বক্তারা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপোর প্রধান লক্ষ্য বিশেষজ্ঞ আলোচনার মাধ্যমে সাধারণ মানুষের মাঝে তুলে ধরা। আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্যানেলিস্টগণ তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও মত বিনিময়ের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ এর সম্ভাবনাময় প্রতিটি দিক তুলে ধরবেন। এছাড়া স্মার্ট এক্সপোতে থাকছে দর্শনার্থীদের জন্য চমকপ্রদ সকল প্রযুক্তির প্রদর্শন। ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ কেমন হবে তার উপর ভিত্তি করে আয়োজন করা হবে ফিউচারিসটিক এক্সপো।

আয়োজনে সহযোগিতায় রয়েছে তথ্যপ্রযুক্তি সংগঠন বেসিস, পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ডেইলি স্টার। এছাড়াও ইভেন্ট পার্টনার হিসেবে রয়েছে আইএসপিএবি, বাক্য এবং ই ক্যাব।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here