মাননীয় প্রধানমন্ত্রীর নেওয়া উদ্যোগে শিল্পোন্নয়ন আমাদের আর্থ-সামাজিক অবস্থার ব্যপক পরিবর্তন এনেছে। দেশের উন্নয়ন আরো গতিশীল করতে এসএমই উদ্যোক্তাদের সিঙ্গেল ডিজিট সুদে ঋণ প্রদান করা হচ্ছে এবং নারী উদ্যোক্তাদের বিনা জামানতে ঋণ দিচ্ছে সরকার। সৎ ও কর্মঠ উদ্যোক্তাদের জন্য সরকারের সহযোগিতার দুয়ার সবসময় উন্মুক্ত বলে জানান মহামান্য রাষ্ট্রপতি। মহামান্য রাষ্ট্রপতি আজ তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের পণ্য এখন বিশ্ববাজারে অতুলনীয়। ইউরোপ আমেরিকায় যখন কোনো পণ্যে মেড ইন বাংলাদেশ দেখি তখন গর্বে বুক ভরে উঠে।”

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-সংক্রান্ত নির্দেশনাবলি ২০১৩’ অনুযায়ী, প্রতি বছর এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়। সৃজনশীলতাকে উৎসাহিত করা, জাতীয় অর্থনীতিতে অবদানের স্বীকৃতি এবং প্রণোদনা সৃষ্টিতে ৬টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য এবছর মনোনয়ন দেয় সরকার। বরাবরের মতো এ বছরও রাষ্ট্রপতি আবদুল হামিদ বিজয়ীদের হাতে এ সম্মাননা তুলে দেন। বৃহৎ, মধ্যম, ছোট, মাইক্রো এবং কটেজ ও হাইটেক ইন্ডাস্ট্রি এই ছয়টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম কুষ্টিয়ার বিসিক শিল্প নগরীর বিআরবি পলিমার লিমিটেড, দ্বিতীয় গাজীপুরের চিটাগাং ডেনিম মিলস লিমিটেড ও তৃতীয় সাভারের বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড। ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ময়মনসিংহের ভালুকার রানার অটোমোবাইল লিমিটেড প্রথম, গাজীপুরের অকো-টেক্স লিমিটেড দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে সিলেট দক্ষিণ সুরমার মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পায় নারায়ণগঞ্জের ফারিহা স্পিনিং মিলস লিমিটেড। দ্বিতীয় পুরস্কার কেরানীগঞ্জের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও তৃতীয় পুরস্কার ময়মনসিংহের এনভয় টেক্সটাইলস লিমিটেড। হাইটেক শিল্প ক্যাটাগরিতে নারায়ণগঞ্জের ফতুল্লার সুপার স্টার ইলেক্ট্রিক্যাল এক্সেসরিজ লিমিটেড এবার প্রথম এবং ঢাকার মহাখালীর সার্ভিস ইঞ্জিন লিমিটেড দ্বিতীয় পুরস্কার পায়।

মাইক্রো শিল্পে- ঢাকার মোহাম্মদপুরের স্মার্ট লেদার প্রোডাক্টস রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পায়। এবং ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ার ‘কারুপণ্য কুটির শিল্প’ পুরস্কার জিতেছে কুটির শিল্প ক্যাটাগরিতে।

আজ শনিবার বিকেল ৪টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রতিষ্ঠানগুলোর স্বত্বাধিকারীদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here