উদ্যোক্তা, সাংবাদিক, ক্রীড়াবিদ ও সমাজকল্যাণ বা হিতৈষী হিসেবে অভাবনীয় সাফল্যের জন্য চার নারীকে ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা-২০২০’ দিয়েছে স্কয়ার গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান রাঁধুনী। শনিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে চার কৃতি নারীর হাতে তুলে দেয়া হয় সম্মাননা। গত ১৪ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে নারীর সাফল্যকে সম্মান জানিয়ে আসছে রাঁধুনী।

এ বছর চার ক্ষেত্রের চার কীর্তিমতী সম্মাননা ২০২০ পেলেন যারা:
১। খুলনার উদ্যোক্তা শামীমা সুলতানা শীলু। নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে নানা ক্ষুদ্র ব্যবসা, বুটিকস, শো-রুম ও কারখানা প্রতিষ্ঠার মাধ্যমে নারীর ভাগ্য উন্নয়নের জন্য পান কীর্তিমতী উদ্যোক্তা সম্মাননা।

২। দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে সাংবাদিকতা জীবনে বিশ্লেষণী ও অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে অসংখ্য অপরাধ, অনিয়ম ও অজানা তথ্য উন্মোচনের স্বীকৃতি হিসেবে ঢাকার সাংবাদিক শেখ সাবিহা আলম পেয়েছেন কীর্তিমতী সাংবাদিক সম্মাননা।

৩। চট্টগ্রামের জেসমিন সুলতানা পারু পেয়েছেন কীর্তিমতী হিতৈষী সম্মাননা। তিনি মূলত শ্রমজীবী শিশুদের জন্য অবৈতনিক স্কুল পরিচালনা এবং অসহায় বস্তিবাসী ও গ্রামাঞ্চলের নারীদের অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখার জন্য পেয়েছেন এই সম্মাননা।

৪। ১০ বার দেশের দ্রুততম মানবীর খেতাব অর্জনকারী ময়মনসিংহের ফিরোজা খাতুন পেয়েছেন কীর্তিমতী ক্রীড়াবিদ সম্মাননা। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের আলোচিত ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম মুখ ফিরোজা খাতুন।

সম্মাননা পেয়ে উদ্যোক্তা শামীমা সুলতানা শীলু অনুভূতির কথা বলতে গিয়ে বলেন, ‘সবাইকে স্বপ্ন দেখাতাম, আজও স্বপ্ন দেখাই। নারীরা আজকে তোমরা নিজেদের পায়ে দাঁড়িয়ে যাও। অর্থনীতির চাকা সচল রাখতে দেশের সকল নারী উদ্যোক্তার প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দিতে হবে’। তিনি আরো বলেন, ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলাম আমার মনে হচ্ছে যে আমাকে আরো অনেক বেশি কাজ করতে হবে। যে কোনো কাজের স্বীকৃতি কাজের স্পৃহাকে আরো বাড়িয়ে দেয়। এই রকম সম্মাননা পেয়ে আমি আসলেই খুব খুশি। সেই সঙ্গে রাঁধুনীকে আমি জানাই আন্তরিক ধন্যবাদ’।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কিশোর কুমার দাস এবং আইইডিসিআর’র চিকিৎসক, গবেষক ও সহযোগী অধ্যাপক ডা. এন.কে নাতাশা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here