ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে সহায়ক পরিবেশ তৈরির কাজ করছে সরকার

0

সরকারি উদ্যোগের অংশ হিসেবে এসএমই ফাউন্ডেশন দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসার ক্ষেত্র তৈরি, দক্ষতা বৃদ্ধি ও পণ্যের বাজারজাতকরণে সহায়তা করছে বলে জানিয়েছেন সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

আজ বৃহস্পতিবার এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘এসএমইর জন্য কোভিড-১৯ পরবর্তী অর্থায়ন কৌশল: প্রস্তুতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, ‘এখন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থায়নে ইতিবাচক ও সহায়তাপূর্ণ মানসিকতা তৈরি করা দরকার। সেইসঙ্গে উদ্যোক্তাদের ও অন্যদের উদ্যোক্তা হতে উৎসাহ প্রদান করা উচিত।

এ ছাড়া তিনি বলেন, ‘দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে সহায়ক পরিবেশ তৈরির কাজ করছে সরকার।’

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, ‘সীমিত সম্পদ ও সামর্থ্য দিয়ে অধিক সংখ্যক সিএমএসএমই উদ্যোক্তাদের সরকারের সেবার আওতায় নিয়ে আসার চেষ্টা করছে এসএমই ফাউন্ডেশন।’

এসএমই খাতের উন্নয়নে সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করা জরুরি উল্লেখ করে তিনি আরও বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সঠিকভাবে সেবা দেওয়ার জন্য তাদের একটি ডেটাবেজ দরকার। সেইসঙ্গে দরকার মানবসম্পদ উন্নয়নে প্রয়োজনীয় বিনিয়োগ।’

এ ছাড়া এসএমই উদ্যোক্তাদের স্বার্থে প্রয়োজনীয় আইনি সংস্কার করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান এবং ইস্টার্ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এম খোরশেদ আনোয়ার।

আজ বিকেল ৩ টায় ‘৪র্থ শিল্প বিপ্লব: এসএমই’দের করণীয়’ সেমিনারে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমানের সভাপতিত্বে এবং মহাব্যবস্থাপক ফারজানা খানের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি’র সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here