কৃষিতে নারী উদ্যোক্তাদের মার্কেট প্লেসের সন্ধানে

0

কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ খাতে নারীর অংশগ্রহণ আরও বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনে অনুষ্ঠিত হয়েছে ‘এগ্রো অ্যান্ড ফুড প্রসেসিং’ বিষয়ে বিশেষ সেশন। দু’দিনের সামিটের প্রথমদিন বুধবার আয়োজিত এ অধিবেশনের আলোচনায় নারী উদ্যোক্তাদের জন্য মার্কেট প্লেসের বিষয়টি বিশেষ গুরুত্ব পায়।

‘এগ্রো অ্যান্ড ফুড প্রসেসিং’ সেশনে রেজিস্ট্রেশনের মাধ্যমে ৪০ জন উদ্যোক্তা অংশ নেন। অধিবেশনে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সুপার মার্কেট ওনারস এসোসিয়েশন প্রেসিডেন্ট কাজী ইনাম আহমেদ, এসিআই ফরমুলেশনস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সুস্মিতা আনিস, প্রাণ আর এফ এল গ্রুপের ডিরেক্টর উজামা চৌধুরী এবং এ কনিনিওতিস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আন্দ্রেয়াস কনিনিওতিস।

কুকআপ টেকনোলোজিস লিমিটেডের প্রধান নির্বাহী পরিচালক নাহিতা নিশমিন সেশনটিতে সভাপতিত্ব করেন।

সেশনের প্যানেল ডিসকাশনে দেশের কৃষি খাতের বিভিন্ন দিক তুলে ধরা হয়। আলোকপাত করা হয় আবহাওয়ার সাথে সামঞ্জস্য রেখে উৎপাদন প্রক্রিয়া এবং খাদ্য বাজারজাতকরণের নতুন সম্ভাবনা সম্পর্কে। সেসময় কৃষি খাতে নারীর ক্রমবর্ধমান অংশগ্রহণকে সাধুবাদ জানানো হয়।

আলোচনায় অংশ নিয়ে উদ্যোক্তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, কৃষিখাতে নারীদের সরকার থেকে অনেক সমর্থন দেওয়া হচ্ছে। তাদের জন্য অনেকরকম আইনি ব্যবস্থা এবং নীতিমালা করা হচ্ছে।

‘নারীদের উপযুক্ত সম্মান দেওয়ার মাধ্যমে তাদের আরও এগিয়ে নিতে হবে,’ মন্তব্য করে বাণিজ্য সচিব বলেন: এগ্রিকালচার সেক্টরে সকল প্রকার সুযোগ সুবিধা এবং মার্কেটিং বিষয়ে উদ্যোক্তাদের আরও সচেতন হতে হবে এবং উপযুক্ত মার্কেট প্লেস তৈরি করতে হবে।

বাংলাদেশ সুপার মার্কেট ওনারস এসোসিয়েশন প্রেসিডেন্ট কাজী ইনাম আহমেদ বলেন, ‘কৃষিখাতে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বৈষম্য দূর করা গেলে নারীদের মাধ্যমে আরও উন্নয়ন সম্ভব। তাদেরকে কাজে সহযোগিতা করতে হবে। উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সমতা আনয়নের পাশাপাশি পরিবারের সদস্যদের সাপোর্টও জরুরি৷’

মানসিকতা পরিবর্তনের মাধ্যমে ফুড ফ্র্যাঞ্চাজিতে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনে এরকম বিভিন্ন সেশন থাকায় নারী উদ্যোক্তারা তাদের অভিজ্ঞতা যেমন শেয়ার করার সুযোগ পাচ্ছেন, তেমনি নীতি-নির্ধারকদের সামনে সমস্যাগুলোও তুলে ধরতে পারছেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ২০২২ এর আয়োজন করেছে।

সম্মেলন শেষ হবে বৃহস্পতিবার (২৪ নভেম্বর)।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here