কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশে বাংলাদেশ-সৌদি আরব একসাথে কাজ করবে

0

সৌদি আইসিটি ভাইস মিনিস্টার তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সাথে কাজ করার আশা প্রকাশ করেছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সৌদি আরবের আইসিটি বিষয়ক ভাইস মিনিস্টার হাইথাম ওহেলির মধ্যে ৪ ফেব্রুয়ারি শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

সে সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা বৃদ্ধি এবং নলেজ শেয়ারিং এর মাধ্যমে ডিজিটাল রূপান্তরকে কিভাবে এগিয়ে নেয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিমন্ত্রী পলক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে “ডিজিটাল বাংলাদেশ”বাস্তবায়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতির চিত্র তুলে ধরেন।

পলক বলেন, ‘বাংলাদেশ ও সৌদি আরব মুসলিম অধ্যুষিত দেশ। দুই দেশের সাংস্কৃতিক ঐতিহ্য একই রকম। সে কারণে আমাদের বিশ্বাসের প্রকাশ অভিন্ন। আমি আশা করি, সাইবার নিরাপত্তায় আমরা একে অপরের সঙ্গে কাজ করবো।’

সেসময় সৌদি আরবের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও ৫ ফেব্রুয়ারি রবিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সৌদি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কোম্পানি (এসসিএআই) প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান আল রাশেদ এবং চিফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পার্টনারশিপ অফিসার আব্দুল্লাহ আলজাওয়ানির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তারা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিকাশে উভয় দেশ কিভাবে কাজ করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সৌদি আরবের রাজধানী রিয়াদে ফেয়ারমাউন্ট হোটেলে অনুষ্ঠিত বৈঠকে সৌদি আরবের এসসিএআই ও বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে সৌদি আরবের এসসিএআই কোম্পানি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিকাশে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করে। উভয় দেশ যৌথভাবে কিভাবে এ বিষয়ে কাজ করবে তার একটি পদ্ধতি ঠিক করা হবে বলে বৈঠকে জানানো হয়।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সৌদি সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে আন্তর্জাতিক সংস্থা ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশন (DCO) এর ২য় সাধারণ অধিবেশনে যোগ দিতে সৌদি আরব সফর করেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here