উদ্যোক্তা মোঃ শরিফ হোসেন

১৯৮৭ সালে যাত্রা শুরু। বয়স মাথায় না রেখে এখনো দুর্বার গতিতে সামনে এগিয়ে চলছেন স্বপ্নবাজ শরিফ।

‘গোপালগঞ্জের গোপীনাথপুরে জন্ম এবং বেড়ে ওঠা। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকও শেষ করলেন গোপালগঞ্জ থেকে। উচ্চশিক্ষার জন্য পাড়ি জমালেন ঢাকায়। সেখানে স্নাতকোত্তর শেষ করলেন। এবার সময় আসলো স্বাবলম্বী হওয়ার। কিন্তু চাকরি আমি করবো না, অন্যের অধীনে থাকবো না। স্বল্প পুঁজিতে কাজ শুরু হ্যান্ডিক্রাফটস নিয়ে’।

কিন্তু সময়ের সঙ্গে অর্থের চাহিদা পাল্লা দিয়ে বাড়ছে। যে উদ্যোগ তিনি গ্রহণ করেছিলেন, তার আয় দিয়ে চলা সম্ভব হচ্ছিলো না। তাই ইচ্ছা না থাকা সত্ত্বেও পা বাড়ালেন চাকরি জীবনে। বেশ কিছু বছর ভিন্ন ভিন্ন কয়েকটি প্রতিষ্ঠানে চাকরি করলেন। এখন তার কাছে বেশ ভালো অঙ্কের পুঁজি জমে গেছে, যা দিয়ে তিনি আবারো তার ভালোলাগার উদ্যোগ বড় পরিসরে শুরু করতে পারেন। এমন চিন্তা করে চাকরি জীবন থেকে বেরিয়ে এসে আবারো তার মহৎ উদ্যোগে পা বাড়ালেন।

যখন শুরু করেছিলেন তখন শুধুমাত্র পুতুল তৈরি করতেন। বর্তমানে তিনি শোপিস, বাচ্চাদের খেলনা, কুশন, শতরঞ্জিসহ বিভিন্ন ধরনের পণ্য তৈরি করছেন এবং সেগুলো দেশের প্রায় প্রতিটি প্রান্তে পৌঁছে দিচ্ছেন বিভিন্ন মেলায় অংশগ্রহণের মাধ্যমে। তিনি বিছানা পরিস্কারের জন্য বাঁশ দিয়ে এক বিশেষ ঝাড়ু তৈরি করেন যা দেশের পাশাপাশি ইউরোপ, আমেরিকাতেও বেশ জনপ্রিয়।

তিনি ১৯৮৭ থেকে বর্তমানে ২০২১ পর্যন্ত অসংখ্য মেলায় অংশগ্রহণ করে আসছেন। তার বক্তব্য- ‘মেলায় অংশগ্রহণ একজন উদ্যোক্তার পরিচয় বৃদ্ধিতে ব্যাপক সাহায্য করে, কর্মের অভিজ্ঞতা বাড়ায়’।

তিনি বলেন, বিসিক, বিডা বা যুব উন্নয়নের মতো যে প্রশিক্ষণ কেন্দ্রগুলো রয়েছে এগুলোতে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন মেলায় অংশ নিলে একজন উদ্যোক্তা খুব সহজে সফল হবে যা তার নিজের এবং সমগ্র দেশের জন্য মঙ্গলকর হবে।

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here